শিরোনাম
প্রকাশ : ২০ জুলাই, ২০২১ ১৫:৫৪
প্রিন্ট করুন printer

জার্মানিতে ঈদ উল আজহা উদযাপিত

বিটু বড়ুয়া, বার্লিন

জার্মানিতে ঈদ উল আজহা উদযাপিত
Google News

বিশ্বের মুসলিম অধ্যুষিত দেশগুলোর সাথে মিল রেখে জার্মানিতে বসবাসরত ধর্মপ্রাণ মুসল্লিরাও পালন করেছে মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল আজহা। এই উপলক্ষে রাজধানী বার্লিনসহ দেশটির অন্যান্য প্রদেশের বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

প্রবাসী অধ্যুষিত বার্লিনের প্রায় সবকটি মসজিদে তিনটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় রাজধানীর নয়কোলনের বায়তুল মোকাররম মসজিদে। যেখানে উপস্থিত হন সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীসহ হাজারো ধর্মপ্রাণ মুসল্লি।

সর্বস্তরের প্রবাসীদের সাথে ঈদ জামাতে অংশ নিয়ে জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া দেশজুড়ে বর্তমানে মহামারী করোনাসহ দেশের যেকোনো দুর্যোগ মোকাবিলায় বরাবরের মতই সর্বস্তরের প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিদের সাথে তিনি ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এসময় প্রবাসীরাও একে অপরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি দেশবাসীর সকলের জন্য শুভেচ্ছা ও দোয়া কামনা করেন।

তবে ইউরোপের অন্যান্য দেশের মত জার্মানিতেও খোলা জায়গায় কোরবানির অনুমোদন না থাকলেও প্রত্যেক প্রদেশের নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করা হবে বলে জানান প্রবাসীরা।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর