১৭ আগস্ট, ২০২২ ১২:৫৬

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

অনলাইন ডেস্ক

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সোমবার বার্লিনে আয়োজিত এই অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, অনারারি কনসালসহ জার্মানির বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতি ছিলেন রাষ্ট্রদূত মো, মোশাররফ হোসেন ভূঁইয়া।

সকালে দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে হোটেল ওয়ার্লডর্ফ এস্টোরিয়ার বলরুমে আয়োজিত আলোচনা অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও ১৫ই আগস্টের অন্যান্য সকল শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন শেষে দু’দেশের জাতীয় সংগীত বাজিয়ে আলোচনা পর্বের সূচনা করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে প্রেরিত জাতীয় নেতৃবৃন্দের বাণীসমূহ পাঠ করার পর কয়েকটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূতের সঞ্চালনায় উন্মুক্ত আলোচনা অংশে আগত অতিথিবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অনুভূতি ব্যক্ত করেন। 

সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত জাতির পিতাসহ ১৫ আগস্টের সকল শহিদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, এ মহান নেতা বাংলার মানুষের স্বাধিকার আদায় ও আমাদের একটি মানচিত্র এবং পতাকা দেওয়ার জন্যে তার সারা জীবন উৎসর্গ করে গেছেন। স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু ও তার আত্মীয় পরিজনের নৃশংস হত্যাকাণ্ডের ঘটনাবহুল ১৫ আগস্টের মতো মর্মান্তিক অধ্যায় স্বাভাবিক মানবিকবোধসম্পন্ন যে কোনো মানুষকে ব্যথাতুর করে তোলে। 

পরবর্তীতে ১৫ আগস্টের সকল শহিদ এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গকারী সকল শহিদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর