২১ অক্টোবর, ২০২২ ১৭:৪৭

মেক্সিকোতে দূতাবাসের উদ্যোগে শেখ রাসেল দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

মেক্সিকোতে দূতাবাসের উদ্যোগে শেখ রাসেল দিবস উদযাপন

মেক্সিকোতে শেখ রাসেল দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। এবারের প্রতিপাদ্য ছিল’ শেখ রাসেল: নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’। দিবসটি উপলক্ষে দূতাবাস মেক্সিকো শহরস্থ ফ্রান্সিসকো গোইটিয়া পাবলিক এলিমেন্টারি স্কুলের প্রায়  ৩৫০ জন শিশুদের অংশগ্রহণে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের প্রথম পর্যায়ে, দূতাবাসে সব কর্মকর্তা এবং কর্মচারীদের উপস্থিতিতে রাষ্ট্রদূত আবিদা ইসলাম শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরবর্তীতে, সবার উপস্থিতিতে, ফ্রান্সিসকো গোইটিয়া পাবলিক এলমেন্টারি স্কুলের অধ্যক্ষ হেক্টর গার্সিয়া  ক্যারেরা তাঁর প্রারম্ভিক বক্তব্যে বাংলাদেশ দূতাবাসকে স্বাগত জানান।

এ সময় শিক্ষার্থীরা জাতীয় সংগীতের সাথে তাদের জাতীয় পাতাকাকে সম্মান জানায়। দিবসটি উপলক্ষ্যে শিক্ষার্থীরা চিয়াপাস, ওহাকা এবং গেররেরো রাজ্যের তিনটি ঐতিহ্যবাহী মেক্সিকান নৃত্য পরিবেশন করে। এরপরে, তৃতীয়  শ্রেণীর একজন শিক্ষার্থীর বাংলাদেশ সম্পর্কে তথ্যসমৃদ্ধ একটি সংক্ষিপ্ত বক্তব্য প্রদানের পাশাপাশি বিভিন্ন শ্রেণীর পাঁচজন শিক্ষার্থী শেখ রাসেলের জীবন এবং কর্মকান্ড সম্পর্কে তাদের বক্তব্য প্রদান করে। 

রাষ্ট্রদূত আবিদা ইসলাম স্প্যানিশ ভাষায় প্রদানকৃত তার বক্তব্যে শেখ রাসেল এবং দিবসটির তাৎপর্য সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করেন। অংশগ্রহণকারী সকল শিশুদের মাঝে বাংলাদেশের ছোট পতাকা বিতরণ করার পাশাপাশি উপস্থিত সকলকে আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রথম পর্যায়ের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে, সকাল এগারোটায় সকল কর্মকর্তা/কর্মচারীর উপস্থিতিতে দূতাবাসে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এই দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণীসমূহ পাঠ করা হয়। অনুষ্ঠানে শেখ রাসেলের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। অতঃপর শেখ রাসেল-এর জীবন ও কর্মের উপর আলোচনা পর্বে উপস্থিত সকলে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। 

পরিশেষে, শেখ রাসেল ও জাতির পিতাসহ তাঁর পরিবারের সকল শহীদ সদস্যদের বিদেহী আত্মার শান্তি কামনা এবং দেশ ও জাতির অগ্রগতি এবং সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর