২৪ নভেম্বর, ২০২২ ১৯:৫৩

ভিয়েতনামে বিশ্ব শান্তি পরিষদের ২২তম অ্যাসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

ভিয়েতনামে বিশ্ব শান্তি পরিষদের ২২তম অ্যাসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধি দল

বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টুর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল বিশ্ব শান্তি পরিষদের ২২তম অ্যাসেম্বলিতে যোগ দিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয় সফর করছেন। 

বৃহস্পতিবার রাজধানী হ্যানয় সংগঠনের সভাপতি মোজাফফর হোসেন পল্টু, প্রেসিডিয়াম সদস্য হারুন অর রশীদ এবং সম্পাদকমণ্ডলীর সদস্য এডভোকেট হাসান তারিক চৌধুরী এ সফরের অংশ হিসেবে বিশ্ব শান্তি পরিষদের অন্যান্য দেশের নেতাসহ ভিয়েতনামের রাষ্ট্রপতি নুয়েন জুয়ান ফুকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় বাংলাদেশ শান্তি পরিষদের নেতৃবৃন্দ ভিয়েতনামের রাষ্ট্রপতিকে বাংলাদেশ শান্তি পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা জানান এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বিশ্ব শান্তি পরিষদের এই ২২তম অ্যাসেম্বলির কাউন্সিল অধিবেশনে দেয়া বক্তব্যে মোজাফফর হোসেন পল্টু মহান মুক্তিযুদ্ধে ভিয়েতনামের সরকার, ভিয়েতনামের কমিউনিস্ট পার্টি এবং জনগণের সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানান। তিনি তার বক্তব্যে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তন প্রসঙ্গে ভিয়েতনাম সরকারের সহযোগিতা কামনা করেন।

২১ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ভিয়েতনামের হ্যানওয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে চলমান ইউক্রেন যুদ্ধ বন্ধে বিশ্ব সম্প্রদায়ের তৎপরতা এবং জনমত গঠন বিষয়ে আলোচনা হয়। এছাড়া ফিলিস্তিনিতে ইহুদিদের আগ্রাসন এবং নিপীড়ন বন্ধে করণীয় বিস্তারিত আলোচনা করা হয়। একইসঙ্গে ইয়েমেনে চলমান যুদ্ধ, সিরিয়ার পরিস্থিতিসহ মধ্যপ্রাচ্যের শান্তি নিয়ে এ সম্পর্কে প্রস্তাব গ্রহণ করা হয়। এ সম্মেলনে মোজাফ্ফর হোসেন পল্টু আগামী বছর ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত জুলিও কুরি শান্তি পুরস্কার প্রাপ্তির ৫০তম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে
সারা পৃথিবী থেকে বিশ্ব শান্তি পরিষদের এই ২২তম কাউন্সিল অধিবেশনে আগত প্রতিনিধিদের আমন্ত্রণ জানান। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর