শিরোনাম
২৮ নভেম্বর, ২০২২ ১১:১০

কানাডার ক্যালগেরিতে অংকন আর্ট স্কুলের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুনর্মিলনী

কানাডা প্রতিনিধি

কানাডার ক্যালগেরিতে অংকন আর্ট স্কুলের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুনর্মিলনী

কানাডার ক্যালগেরির স্ক্যান্ডেনেভিয়ান সেন্টারে অংকন আর্ট স্কুলের আয়োজনে অনুষ্ঠিত হলো বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও পূনর্মিলনী।

এ উপলক্ষ্যে আলোচনা সভা, চিত্রকলা প্রদর্শনী ও মনোরম সাংস্কৃতিক সন্ধ্যায় মনস্থ হয় নাটক "লক ডাউন"। অনুষ্ঠানের সিংহভাগ জুড়ে আর্ট স্কুলের কোমলমতি ছোট শিশু কিশোররা অভিনয়, নাচ ও গানের মাধ্যমে দর্শকের বিনোদিত করে দৃষ্টি আকর্ষণ করে।

বায়াজিদ গালিবের লেখা নাটক লক ডাউন দিয়ে অনুষ্ঠানের শুরু। নাটকের চরিত্ররা সবাই ক্যালগেরির বাসিন্দা। তারা বিভিন্ন রূপে  তাদের অভিনয় দিয়ে করোনা ভাইরাস এর করুুণ অবস্থা ও পরবর্তীতে এর প্রতিকারের চিত্র তুলে ধরে। শিশুদের চমৎকার সংলাপ আর অভিনয় দর্শক উপভোগ করেন।

উল্লেখ্য, নাটকটির নির্দেশনায় ছিলেন গুরু প্রসাদ শব্দ ধারণ ও শব্দ সংযোজনে গুরু প্রসাদ, পূর্বাশা চৌধুরী। তীর্থ সান্যাল ও গুরুপ্রসাদ দেবাশীষ। পোশাক পরিকল্পনায় জেরিন তাজ , সহযোগিতায় লোপামুদ্রা সান্যাল , নন্দিনী ভৌমিক, হামিদা নাসরিন প্রমুখ। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন 
রূপক দত্ত এবং সহযোগী ঝুমকা দত্ত। উপস্থিত ছিলেন ক্যাল্গেরীর জেরিন আট স্কুলের কোমলমতি শিশু, তাদের অভিভাবক এবং ক্যালগেরির সূধীজনেরা।

প্রবাসে বাঙালিরা তাদের কর্মব্যস্ত জীবনের অবসরে ফেলে আসা মাতৃভূমিকে প্রতিনিয়ত অনুভব করেন। সে অনুভব থেকেই তাদের সন্তানদের পরিচয় করিয়ে দিতে চান দেশের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে। ক্যালগেরিতে এ কাজে যারা নিরলস, তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য একজন প্রিয় চিত্রশিল্পী ও ভাস্কর জেরীন তাজ। এ কাজটি আরও ভালোভাবে করার জন্য তিনি ক্যালগেরিতে একটি আর্ট স্কুল প্রতিষ্ঠা করেছেন। তার প্রেরণায় ও প্রশিক্ষণে এ স্কুলে শিশুরা তাদের পরিচিত পরিবেশের পাশাপাশি আঁকে বাংলার মাঠ, নদী, গাছপালা, কুঁড়েঘর ও মেঠোপথের ছবি। বাঙলার সৌন্দর্যকে তিনি মূর্ত করে তোলেন তাদের হাত দিয়ে। হৃদয় ছুঁয়ে যাওয়া কোমলমতি ছোট ছোট শিশু কিশোরদের এই অংকন ফিরিয়ে নেয় শৈশবের সেই দিনগুলোতে।

অনুষ্ঠানটির আয়োজক ও অংকন আর্ট স্কুলের প্রতিষ্ঠাতা বিশিষ্ট চিত্রশিল্পী ও ভাস্কর জেরিন তাজ জানালেন-দীর্ঘদিন প্রবাসে থাকলেও নিজ দেশের কথা ভুলি কি করে, আর তাইতো ছোট ছোট শিশু-কিশোরদের অংকন এর মধ্য দিয়ে আমার বাংলার সেইরূপ খুঁজে পাবার প্রয়াসে আজকের এই আয়োজন।
অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন পূর্বাশা চৌধুরী ও তীর্থ সান্যাল। সাংস্কৃতিক অনুষ্ঠানে শিশু কিশোরদের নাচ, গান ও তীর্থ স্যানেলের বাঁশি অনবদ্য। আবৃত্তি পরিবেশন করে মায়া, ফিলজা, যন্ত্রসংগীতে দানিকা, অহনা,তীর্থ ও বর্ণ ।সংগীত পরিবেশনে জয়তী, আদর, মানব, বৃন্দা, আলতা নৃত্য পরিবেশনায় প্রার্থনা, প্রকৃতি, জ্যোতি, আলতা ও বৃন্দা।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর