২৮ নভেম্বর, ২০২২ ১৫:০১

যুক্তরাষ্ট্র-বাংলাদেশের সম্পর্কোন্নয়নের প্রত্যয়

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক পরিচালকের সঙ্গে বাংলাদেশের কনসাল জেনারেলের সাক্ষাৎ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্র-বাংলাদেশের সম্পর্কোন্নয়নের প্রত্যয়

নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক পরিচালক আলেকজান্ডার কে. হার্ডিন এর সাথে ২৩ নভেম্বর তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। ড. ইসলামকে নিজ কার্যালয়ে স্বাগত জানিয়ে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কের নানা দিক নিয়ে মতবিনিময় করেন আলেকজান্ডার কে. হার্ডিন। এ সময় কনস্যুলেট জেনারেলের প্রথম সচিব ইসরাত জাহান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও যুক্তরাষ্টের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তি হওয়ায় এ বছরটি অতীব গুরুত্বপূর্ণ উল্লেখ করে তারা দু’দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় ও সম্প্রসারিত করার লক্ষ্যে এক সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। তৈরী পোশাক ছাড়াও বাংলাদেশের অন্যান্য রফতানিজাত পণ্য বিশেষ করে ফার্মাসিউটিক্যালস সামগ্রী যুক্তরাষ্ট্রে রপ্তানীর সম্ভাবনার উপর তারা আলোকপাত করেন।

বৈঠকে কনসাল জেনারেল আঞ্চলিক পরিচালক আলেকজান্ডার কে. হার্ডিন-কে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলাসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের বিভিন্ন অর্জন ও স্বীকৃতির বিষয়ে অবহিত করেন। নিউইয়র্কে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতির সাথে সম্পৃক্ততা ও সাফল্যের কথা উল্লেখ করে কনসাল জেনারেল কমিউনিটির স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সম্পর্কে হার্ডিনের দৃষ্টি আকর্ষণ করেন। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যেকার সম্পর্ক ও বোঝাপড়াকে আরো সহজ, সাবলীল ও শক্তিশালী করার প্রত্যয়ের মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি ঘটে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর