২৭ মার্চ, ২০২৩ ১৫:৩০

তুরস্কে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

তুরস্কে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

তুরস্কে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

উৎসবমুখর আবহের মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস, আঙ্কারায় বাংলাদেশের মহান স্বাধীনতার ৫২তম বার্ষিকী ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। ২৬ মার্চ প্রথম প্রহরে রাষ্ট্রদূত এম আমানুল হকের নেতৃত্বে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে দিবসটির কার্যক্রমের সূচনা হয়।

দ্বিতীয়পর্বে দূতাবাসের মিলনায়তনে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত এবং মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে উপস্থিত সকলকে শোনানো হয়। এরপর মুক্তিযুদ্ধের উপর নির্মিত একটি চলচ্চিত্র প্রদর্শন করা হয় এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত শুভেচ্ছা বাণী প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশের ইতিহাস, ভাষা আন্দোলন, সাংস্কৃতিক ঐতিহ্য, বাণিজ্য-বিনিয়োগ এবং দেশের সার্বিক উন্নয়নের লক্ষ্যে নিজ নিজ অবস্থানে ভূমিকা রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর