শিরোনাম
২৬ অক্টোবর, ২০২৩ ১৮:৫৩
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎবরণকারী ভারতীয় সেনাদের সম্মান জানাতে আয়োজন

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্টুডেন্ট স্কলারশিপ’ হস্তান্তর

অনলাইন ডেস্ক

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্টুডেন্ট স্কলারশিপ’ হস্তান্তর

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎবরণকারী ভারতীয় সেনাদের সম্মান জানাতে এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্টুডেন্ট স্কলারশিপ’ হস্তান্তরের জন্য আজ একটি অনুষ্ঠানের আয়োজন করে নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের সেপ্টেম্বরে ভারতে তার রাষ্ট্রীয় সফরকালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় শহীদ ও গুরুতর আহত ভারতীয় সেনাদের বংশধরদের মধ্যে বৃত্তি প্রদানের মাধ্যমে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্টুডেন্ট স্কলারশিপ’-এর সূচনা করেন।   

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভারতের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট অতিথি হিসেবে এই অনুষ্ঠানে যোগ দেন। বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সেনা ও ভারতের জনগণের আত্মত্যাগ ও বীরত্বের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি আশা প্রকাশ করেন যে, বৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা তাদের পূর্বপুরুষদের বীরত্ব ও সাহসিকতার কথা সব সময় স্মরণ করবে এবং তাদের আদর্শের আলোকে বাংলাদেশ-ভারত সম্পর্ককে গভীরতর করতে অবদান রাখবে।

প্রতিমন্ত্রী ভাট ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের সম্মান জানানো ও তাদের পরবর্তী প্রজন্মের প্রতিনিধিদের বৃত্তি প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে বিশেষ ধন্যবাদ জানান। তিনি বলেন, এই ধরনের উদ্যোগ আগামী দিনগুলোতে দুই দেশের সরকার ও জনগণের মধ্যে বিদ্যমান আত্মিক সম্পর্ককে আরও সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইসরাত চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথির পদ অলংকৃত করেন অন্যান্যদের মধ্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতের সেনারা, শহীদ ভারতীয় সেনাদের পরবর্তী প্রজন্মের প্রতিনিধিগণ, স্বাগতিক দেশের বিশিষ্ট রাজনৈতিক নেতা ও উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের কূটনীতিকবৃন্দ, গণমাধ্যমকর্মী এবং প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর