৩ ডিসেম্বর, ২০২৩ ১৩:১০

কানাডা প্রবাসী বায়াজিদ গালিবের সৃজনশীল পদক লাভ

কানাডা প্রতিনিধি

কানাডা প্রবাসী বায়াজিদ গালিবের সৃজনশীল পদক লাভ

কানাডা প্রবাসী বায়াজিদ গালিবের সৃজনশীল পদক লাভ

কানাডার ক্যালগেরিতে বসবাসরত রম্য লেখক প্রবাসী বায়াজিদ গালিব সৃজনশীল লেখক হিসেবে ‌‘ইন্টারন্যাশনাল ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ড ২০২৩’ পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ব বিভাগের আইসিএএলডিআরসি (ICALDRC) ইউনিট বিভিন্ন ক্ষেত্রে যথা গবেষণা, প্রকাশনা, সাংস্কৃতিক কর্মকাণ্ড, সৃজনশীল লেখাসমূহের মূল্যায়ন করে আসছে। বায়াজিদ গালিব তার সৃজনশীল লেখার জন্য এ বছর এই পুরস্কারে ভূষিত হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান তার স্বাক্ষরিত বায়াজিদ গালিবকে দেওয়া একপত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

এ উপলক্ষে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে ইম্প্যাক্ট অফ ল্যাঙ্গুয়েজ এন্ড লিটারেচার অন ইনরিচিং মাইন্ডস এন্ড ইন্সপায়ারিং লাইফ (Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives) শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের শেষে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এসময় প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবু নাঈম শেখ, মুখ্য বক্তা ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নেসার ইউ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম শাহনেওয়াজ ও নাট্যব্যক্তিত্ব ডলি জহুর।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বায়াজিদ গালিব দেশের বাইরে থাকায় তার পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন তার আত্মীয় কাজী মহিউদ্দিন আহমেদের মেয়ে আফরিন মেহতাজ।

উল্লেখ্য, রম্যলেখক বায়াজিদ গালিবের এখন পর্যন্ত চারটি বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত রম্যগল্পের গ্রন্থসমূহ হচ্ছে ‘যে দেশ দেশ না’, ‘গোলগাপ্পা’, ‘বাসর রাতের বিড়াল’ এবং কাব্যগ্রন্থ ‘হৃদয়ের এ কূল ও কূল’। এ ছাড়াও ২০২৪ সালের বই মেলায় প্রকাশের অপেক্ষায় আছে আরেকটি রম্যগল্প ‘লালবাগের লালমিয়া’। প্রবাসী রম্যলেখক বায়াজিদ গালিব আলবার্টা রাইটার্স ফোরামের সভাপতি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর