শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ওয়ার অ্যান্ড পিস

[ লিও টলস্টয় ]

ওয়ার অ্যান্ড পিস

বই : ওয়ার অ্যান্ড পিস, লেখক : লিও টলস্টয়, ভাষা : রাশিয়ান, ফ্রেঞ্চ, ধরন : উপন্যাস-রোমান্স, প্রকাশক : দ্য রাশিয়ান ম্যাসেঞ্জার, প্রকাশকাল : ১৮৬৯

সাহিত্যিকদের সর্বশ্রেষ্ঠ দর্শন জমা থাকে একেকটি বইয়ে। যুগে যুগে শ্রেষ্ঠ সাহিত্যিকদের বহু সাহিত্যকর্ম সৃষ্টি হয়েছে। এসব সাহিত্যকর্মের ছোট কোনো তালিকা করা আদৌ সম্ভব নয়।  তবে কালজয়ী সাহিত্যকর্মের তালিকায় বারবার কয়েকটা বইয়ের নাম উঠে এসেছে। পাঠকপ্রিয়তার দিক থেকেও তাদের আবেদন সময়কে জয় করেছে। বিখ্যাত টাইম ম্যাগাজিনের করা সেই তালিকা থেকে একটি বইয়ের আলোচনা এখানে।

অবাক শোনালেও সত্যি, ১৮৬৯ সালে যখন ওয়ার অ্যান্ড পিস প্রথম প্রকাশিত হয়, তখন এটি পাঠকদের কাছে খুব বেশি জনপ্রিয় হয়নি। কিন্তু সাহিত্যমানের গুরুত্ব কেউ এড়িয়ে যেতে পারেনি। তাই সময় যত গড়িয়েছে বইটি তত পাঠকপ্রিয়তা পেতে শুরু করে। শুধু ইংরেজি সাহিত্য নয়, সারা বিশ্বের সাহিত্যকর্মগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপন্যাস হিসেবে বিবেচিত হয় ‘ওয়ার অ্যান্ড পিস’।

টলস্টয়ের সাহিত্যকর্ম নিয়ে যারা গবেষণা করেছেন, তারাও একবাক্যে স্বীকার করেছেন, এটি তার জীবনের সবচেয়ে বড় সৃষ্টিকর্ম। পাঁচটি রাশিয়ান রাজকীয় পরিবারের চোখে যেন একটি সমাজ ও সময়ের সম্পূর্ণ প্রতিচ্ছবি ফুটিয়ে তুলেছেন এ উপন্যাসে। উপন্যাসটি সর্বপ্রথম সম্পূর্ণ প্রকাশ হয় ১৮৬৯ সালে। এর আগে উপন্যাসটির বিভিন্ন অংশ ও প্লট আলোচিত হয়ে আসছিল।

বই আকারে প্রকাশ হওয়ার পর সাহিত্য গবেষকরা বলেছিলেন, বইটি সময়কে জয় করবে। তাদের সেই ধারণা মিলে গেছে। ২০০৩ সালে বিবিসির জরিপেও এটি উঠে এসেছিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর