শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

টাইম-এর চোখে সেরা বই

সাহিত্যিকদের সর্বশ্রেষ্ঠ দর্শন জমা থাকে একেকটি বইয়ে। যুগে যুগে শ্রেষ্ঠ সাহিত্যিকদের বহু সাহিত্যকর্ম সৃষ্টি হয়েছে। এসব সাহিত্যকর্মের ছোট কোনো তালিকা করা আদৌ সম্ভব নয়। তবে কালজয়ী সাহিত্যকর্মের তালিকায় বারবার কয়েকটা বইয়ের নাম উঠে এসেছে। পাঠকপ্রিয়তার দিক থেকেও তাদের আবেদন সময়কে জয় করেছে। বিখ্যাত টাইম ম্যাগাজিনের করা সেই তালিকা থেকে একটি বইয়ের আলোচনা এখানে।

 

দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন  [ মার্ক টোয়েন ]

বই : দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন, লেখক : মার্ক টোয়েন, ভাষা : ইংরেজি, ধরন : উপন্যাস-স্যাটায়ার, প্রকাশকাল : ১৮৮৪

উপন্যাসটি প্রথম প্রকাশিত হয় ইংল্যান্ডে। এক বছর পরই যুক্তরাষ্ট্রে এটি প্রকাশ পায়। এর পরই উপন্যাসটির জনপ্রিয়তা বাড়তে থাকে। উপন্যাসটিকে ‘দ্য গ্রেট আমেরিকা নোবেল’ হিসেবে বিবেচনা করা হয়। শুরুর দিকে মিসিসিপি নদীতে অ্যাডভেঞ্চার করতে গিয়ে বেশ মজার অভিজ্ঞতার বর্ণনা রয়েছে।

উপন্যাসটি যত সামনের দিকে এগোতে থাকে ততই সেটা দ্রুতই রাজনৈতিক-স্যাটায়ারে রূপ নেয়। উপন্যাসটির এ বিশেষত্ব পাঠককে রোমাঞ্চিত করে। ওয়েবস্টার অ্যান্ড কোম্পানি বইটি প্রকাশ করে রীতিমতো ঝড় তোলে সারা বিশ্বে। বিভিন্ন সময় বিভিন্ন সাহিত্য সমালোচক এ উপন্যাসের ভূয়সী প্রশংসা করেছেন। বিংশ শতাব্দীতে এসেও এখনো পলিটিক্যাল স্যাটায়ার উপন্যাসের কথা উঠলেই এ উপন্যাসের কথা আলাদাভাবে বলতে হয়। একটি সমাজব্যবস্থার ত্রুটিগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করেন মার্ক টোয়েন। একই সঙ্গে কীভাবে সেই ত্রুটি কাটিয়ে ওঠা সম্ভব তারও চমৎকার বর্ণনা রয়েছে এ বইয়ে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর