শিরোনাম
প্রকাশ : শনিবার, ২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৩৬

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের সোনাজয়

সাইফ ইমন

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের সোনাজয়
Google News

পদকজয়ী সানি জুবায়ের গণমাধ্যমকে বলেন, ‘আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে ভালো লাগল। অনেক কিছু শিখেছি, যা নিজেদের আরও ভালো করতে কাজে লাগবে।’ এই অলিম্পিয়াডের আয়োজক দক্ষিণ কোরিয়াভিত্তিক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটি। বাংলাদেশের পক্ষে এই অলিম্পিয়াড আয়োজন ও ব্যবস্থাপনার দায়িত্ব পেয়েছিল বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

 

গত বছর থেকে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে (আইআরও) অংশগ্রহণ সুযোগ পেয়েছে বাংলাদেশের শিক্ষার্থীরা। ২০১৮ সালের শেষের দিকে এসে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রথমবারেই একটি স্বর্ণপদকসহ চারটি পুরস্কার পেয়েছে বাংলাদেশ। গত ১৫ ডিসেম্বর এই ২০তম রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে আট সদস্যের প্রতিযোগী অংশ নেয়। এতে দলনেতা হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারপারসন লাফিফা জামাল। তার পাশাপাশি দলনেতা হিসেবে আরও একজন ছিলেন। চার দিনব্যাপী এই প্রতিযোগিতা ১৮ ডিসেম্বর শেষ হয়। এর আগে আনুষ্ঠানিকভাবে এই অলিম্পিয়াডের আয়োজক কমিটি বাংলাদেশকে সদস্য হিসেবে তাদের ওয়েবসাইটে যুক্ত করে। স্কুল ও কলেজের শিক্ষার্থীদের রোবটিক্স সংক্রান্ত এই অলিম্পিয়াডের আয়োজক দক্ষিণ কোরিয়া ভিত্তিক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটি। বাংলাদেশের পক্ষে এই অলিম্পিয়াড আয়োজন ও ব্যবস্থাপনার দায়িত্ব পায়।  স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। বিডিওএসএনের রোবট সংক্রান্ত কর্মকাণ্ডের সমন্বয়কারী রিদওয়ান ফেরদৌস ২০১৭ সালের ডিসেম্বরে চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত ১৯তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পর্যবেক্ষক হিসেবে যোগ দেন এবং বাংলাদেশের সদস্যপদের জন্য আবেদন করেন। এরপর আয়োজক কমিটির বিভিন্ন শর্ত পূরণ করার পর বাংলাদেশের সদস্য পদ চূড়ান্ত হয়।

সামুদ্রিক প্রাণ বাঁচিয়ে রাখতে ময়লা পরিষ্কারের চেয়েও বেশি জরুরি পানির সঠিক মান অর্থাৎ পিএইচ (হাইড্রোজেন আয়নের ঘনত্ব) বজায় রাখা। দূষণের কারণে সমুদ্রের এক এক জায়গার পিএইচ এক এক রকম। যার প্রভাব পড়ে সামুদ্রিক জীবনে। সমুদ্রের পিএইচ পরিমাপে রোবট কীভাবে কাজ করতে পারে, আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে তাই করে দেখিয়েছে বাংলাদেশ দল। ‘সৃষ্টিশীল ক্যাটাগরি’ জুনিয়র গ্রুপে বাংলাদেশের রোবোটাইগার্স এই স্বর্ণপদক লাভ করে। এই দলের সদস্যরা হলো, চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মো. মেহের মাহমুদ।

এই ক্যাটাগরিতে বিশ্বের আরও ৫৩টি দল প্রতিদ্বন্দ্বিতা করে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে। প্রথমবার অংশগ্রহণ করেই একটি স্বর্ণপদকসহ চারটি পুরস্কার অর্জন করে অনন্য কৃতিত্ব অর্জন করল বাংলাদেশ। বাংলাদেশের আটজন অলিম্পিয়াড সেখানে দুটি ক্যাটাগরিতে ১৫  দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে। এই প্রতিযোগিতায় ‘রোবট ইন মুভি’ জুনিয়র গ্রুপে দুটি ‘বিশেষ সুপারিশ’ পদকও পায় বাংলাদেশ। রোবোটাইগার্স ছাড়াও ছিল সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবোচ্যালেঞ্জার্স। রোবোচ্যালেঞ্জার্স দল ‘রোবট ইন মুভি’ ক্যাটাগরিতে ১ মিনিট দৈর্ঘ্যরে মুভি তৈরি করে। তাদের মুভির নাম ‘সেইভ দ্য সি’। ‘সৃষ্টিশীল ক্যাটাগরি’ সিনিয়র গ্রুপে ‘কারিগরি পদক’ জিতে লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের টিম বাংলাদেশ।