বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
স্টিভ স্মিথের কলাম

ঘরের মাঠে বাংলাদেশ ভয়ঙ্কর

ঘরের মাঠে বাংলাদেশ ভয়ঙ্কর

বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আমাদের নতুন করে শুরু করতে হবে। এই মুহূর্তে বাংলাদেশ আমাদের জন্য চ্যালেঞ্জিং এক প্রতিপক্ষ। গত কয়েক বছরে তারা অনেক বেশি উন্নতি করেছে ক্রিকেটে। বিশেষ করে ঘরের মাঠে তো তারা ভয়ঙ্কর। শেষ সিরিজে হোমে তারা ইংল্যান্ডের মতো দলকে হারিয়েছে। নিশ্চয়ই এখন তারা আরও ভয়ঙ্কর হয়ে গেছে।

 

আমি মনে করি, ক্রিকেট নিয়ে কথা বলার এটাই সবচেয়ে উপযুক্ত সময়। আমরা ক্রিকেটের বাইরে ছিলাম বেশ কয়েক মাস। কিন্তু আমরা সব সময়ই চেয়েছি দ্রুত খেলায় ফিরতে। চেষ্টাও করেছিলাম।

এখন যে আমরা ডারউইনে একত্রিত হয়েছি এটা শুধুমাত্র ক্রিকেটের জন্যই। আমাদের ভাবনায় এখন বাংলাদেশ সফরের দুই টেস্টের সিরিজটি। বাংলাদেশে দুই ম্যাচ খেলব, থাকতে হবে প্রায় তিন সপ্তাহ। কিন্তু আমাদের আসল টার্গেট অ্যাশেজ সিরিজ।

সাধারণত আমি দূরের কোনো কিছু নিয়ে ভাবতে পছন্দ করি না। তবে অ্যাশেজের খুব বেশি দেরিও নেই। তাই এই প্রস্তুতি আমাদের খুবই কাজে লাগবে। যদিও আমরা কিছুতেই অ্যাশেজের প্রস্তুতি এতো তাড়াতাড়ি শুরু করে চাই না। এই প্রস্তুতি কেবল মাত্র দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য।

আমরা এখন একত্রিত হয়েছি, দল হিসেবে আমাদের শক্তিমত্ত্বা ও দুর্বলতা কোথায় আছে তা নিয়ে কাজ করব বলে। কি করলে ভালো করা যায় তা নিয়ে ভাবতে হবে। তবে একটা বিষয় ভাবতে অবাক লাগছে, যেখানে ইংল্যান্ড অনেক ভালো করছে, সেখানে আমরা এখনো কিন্তু নিজেদের দুর্বলতা খুঁজে বেড়াচ্ছি।

এখন আমরা শুধু টেস্ট নিয়েই ভাবছি। তাই ভারত সফরটা (ওয়ানডে সিরিজ) মনে হচ্ছে অনেক দূরে। তবে সবচেয়ে ভালো বিষয় হচ্ছে, অনেক দিন পড়ে হলেও আমরা আবার একত্রিত হয়েছি। এই সপ্তাহে আমাদের অনেক বেশি কাজ করতে হবে।

আমার কাছে মনে হয়, এটা এক দিয়ে ভালোই হয়েছে যে আমরা কিছুটা সময় হলেও খেলার বাইরে কাটাতে পেরেছি। আমি বেশি কিছু সময় কাটিয়েছি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। আমার কাছে মনে হয়েছে নিউইয়র্ক বিশ্বের সবচেয়ে পছন্দের জায়গা। তারপরেও আমাকে সব টেনশনে থাকতে হয়েছে। চাপে থাকতে হয়েছে। তার মানে এই নয়, আপনি যখন ক্রিকেট খেলবেন তখন চাপ থাকে না। তবে এই চাপ অন্যরকম।

আমি গত দুই মাসে ব্যাট হাতে নেইনি। এটা আমার জন্য খুবই দুর্লভ একটি ঘটনা। ক্রিকেট ক্যারিয়ার শুরুর পর এত দীর্ঘ সময় ক্রিকেটের বাইরে থেকেছি কিনা মনে নেই। আমি ব্যাট হাতে বাইশ গজের নামার জন্য উদগ্রীব হয়ে আছি। ফিটনেস নিয়ে আমাকে অনেক বেশি কাজ করতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে।

একটা বিষয় লক্ষণীয় যে, দল হিসেবে আমাদের গতিটা কিন্তু ঠিকই আছে। সত্যি কথা হচ্ছে, জাতীয় দলের কোনো সফর বয়কট করতে হয়নি। তাই আমরা ঠিক পথেই আছি। তারপরেও এই অন্যরকম বিরতির জন্য এখন একটু বেশি খাটতে হবে এই যা।

বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আমাদের নতুন করে শুরু করতে হবে। এই মুহূর্তে বাংলাদেশ আমাদের জন্য চ্যালেঞ্জিং এক প্রতিপক্ষ। গত কয়েক বছরে তারা অনেক বেশি উন্নতি করেছে ক্রিকেটে। বিশেষ করে ঘরের মাঠে তো তারা ভয়ঙ্কর। শেষ সিরিজে হোমে তারা ইংল্যান্ডের মতো দলকে হারিয়েছে। নিশ্চয়ই এখন তারা আরও ভয়ঙ্কর হয়ে গেছে।

তবে এটাও তো ঠিক যেকোনো কন্ডিশনে ভালো খেলার সামর্থ্য আমাদের আছে। চলতি বছরের শুরুর দিকে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের খেলার অভিজ্ঞতা কাজ দেবে। ভারতে আমরা সিরিজ হারলেও ভালো অনেক দিক ছিল। যদিও সব কিছু ঠিকঠাক করতে পারিনি। তবে সেখান থেকে অনেক কিছু শেখার ছিল আমাদের জন্য। তার আগে দুবাইয়ে অনুশীলনেও আমরা অনেক কিছু শিখেছি।

উইকেট কেমন তা দেখার জন্য আমরা কিছু দিন আগে কাউকে পাঠিয়ে ছিলাম। তার মতে আমরা যেমন ভাবছি সেখানকার উইকেট তেমনই হবে। আমাদের স্পিন বোলিং উপদেষ্টা শ্রীধরন শ্রীরাম বেশ কয়েকবার বাংলাদেশে গিয়েছিল। সে যা দেখেছে তাতে সে খুশি। যাই হোক পরের সপ্তাহেই আমরা সেখানে যাচ্ছি। সবাই জানে এটি হবে একটি চ্যালেঞ্জিং সফর।

চ্যালেঞ্জের কথা মাথায় রেখেই সবাই সেখানে যাবে। এমন কন্ডিশনে কি করতে হবে তা আমাদের দলের সবাই জানে। তাই পরিস্থিতি যেমনই হোক না কেন জয় নিয়েই ফেরার ব্যাপারে আমরা আশাবাদী।

(ফক্স নিউজে প্রকাশিত অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের কলাম)

সর্বশেষ খবর