রবিবার, ১০ জুন, ২০১৮ ০০:০০ টা

সৌদিকে হারাতেও ঘাম ঝরাল জার্মানরা

ক্রীড়া ডেস্ক

সৌদিকে হারাতেও ঘাম ঝরাল জার্মানরা

সৌদি আরবের বিপক্ষে গোল করার পর জার্মান ফুটবলারদের উল্লাস —এএফপি

অস্ট্রিয়ার বিপক্ষে পরাজয়ের বেশ শঙ্কিত ছিলেন জার্মান কোচ জোয়াকিম লো। এর আগে ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা হেরেছিল ব্রাজিলের কাছে। টানা দুই পরাজয়ের ধাক্কা নিয়ে বিশ্বকাপের চূড়ান্ত লড়াইয়ে নামাটা জার্মানদের জন্য কঠিনই ছিল। গত শুক্রবার সৌদি আরবের বিপক্ষে জয়টা তাই জরুরি ছিল। অবশ্য ফিফা র‌্যাঙ্কিংয়ের ৬৭ নম্বরে থাকা সৌদি আরবের বিপক্ষে ২-১ ব্যবধানের জয়টাও খুব বড় কিছু নয় জার্মানির জন্য। তারপরও জয় তো! পরাজয়ের তিক্ত স্বাদ নিয়ে অন্তত বিশ্বকাপে যেতে হচ্ছে না লো’র শিষ্যদের।

সৌদি আরবের বিপক্ষে জার্মানিকে ম্যাচের ৮ মিনিটেই এগিয়ে দেন টিমো ওয়ার্নার। এরপর সৌদি আরবের ডিফেন্সের ভুলে আরও একটা গোল করে জার্মানি। ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর সৌদি আরব অনেকটাই কোণঠাসা হয়ে পড়ে। তবে জার্মানির মতো দলকেও চ্যালেঞ্জ জানিয়েছে তারা। ম্যাচের শেষদিকে তাইসির একটা গোল করে ব্যবধান কমান। জার্মানির এমন ঘাম ঝরানো জয়ের পরও খুশি জোয়াকিম লো। তিনি শিষ্যদের ওপর আস্থা রাখছেন। এদিকে জার্মানি-সৌদি আরব ম্যাচে জার্মান সমর্থকরা ম্যানসিটি তারকা গুনডোগানকে উদ্দেশ্যে করে টিটকারি করলে ক্ষেপে যান কোচ লো। তিনি বলেন, ‘এই ধরনের আচরণ কারও উপকার করতে পারে না।’ মূলত কিছুদিন আগে তুরস্কের প্রেসিডেন্টকে ‘মাই প্রেসিডেন্ট’ লেখা জার্সি উপহার দিয়েছিলেন মেসুট অজিল ও গুনডোগান। এতেই ক্ষিপ্ত হয়েছেন সমর্থকরা।

এদিকে গত শুক্রবার প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে ইরান, ক্রোয়েশিয়া এবং সুইজারল্যান্ড। এশিয়ার অন্যতম সেরা দল ইরান ১-০ গোলে হারিয়েছে লিথুনিয়াকে। আর্জেন্টিনার গ্রুপে থাকা ক্রোয়েশিয়া ২-১ গোলে হারিয়েছে আফ্রিকান দল সেনেগালকে। অন্যদিকে জাপানকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। বিশ্বকাপে ই গ্রুপে সুইসরা মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, সার্বিয়া এবং কোস্টারিকার। এছাড়াও রবার্ট লিওয়ান্দোভস্কির দল পোল্যান্ড ২-২ গোলে ড্র করেছে চিলির সঙ্গে। বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লিওয়ান্দোভস্কির গোলে এগিয়ে গিয়েছিল পোলিশরা। পিওতর জেলিনস্কির গোলে ব্যবধান দ্বিগুণ করেছিল তারা। তবে চিলির পক্ষে দিয়েগো ভালদেজ ও মিকো আলবোরনজ দুটি গোল করে ব্যবধান সমান করেন।

সর্বশেষ খবর