Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:০০

পেছাল প্রিমিয়ার ক্রিকেট লিগ

ক্রীড়া প্রতিবেদক

পেছাল প্রিমিয়ার ক্রিকেট লিগ

শেষ হয়েছে দেশের সবচেয়ে আকর্ষণীয় ও জমাটি টুর্নামেন্ট বিপিএল। তামিম ইকবালের অতিমানবীয় ১৪১ রানের ইনিংসে চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলের উত্তেজনার রেশ গায়ে মেখেই মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদসহ জাতীয় দলের ক্রিকেটাররা এখন নিউজিল্যান্ডে। সেখানে তিন ওয়ানডে ও তিন টেস্ট ম্যাচের সিরিজ খেলবে টাইগার ক্রিকেটাররা। সফরের প্রথম ওয়ানডে ১৩ ফেব্রুয়ারি, নেপিয়ারে। গোটা দেশের ক্রিকেটপ্রেমীদের নজর এখন নিউজিল্যান্ডের দিকে। জাতীয় দলের ক্রিকেটাররা যখন ব্যস্ত থাকবেন ওয়ানডে ও টেস্ট খেলা নিয়ে, তখন ঢাকার ক্লাবগুলো ব্যস্ত হয়ে পড়বে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর প্রিমিয়ার ক্রিকেট নিয়ে। চলতি মৌসুমের প্রিমিয়ার ক্রিকেট মাঠে গড়ানোর পুনর্নির্ধারিত তারিখ ১ মার্চ। যদিও শিডিউলে শুরুর তারিখ ছিল ২০ ফেব্রুয়ারি। গতকাল ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশের (সিসিডিএম) সদস্য সচিব আমিন খান, প্রিমিয়ার ক্রিকেট শুরুর এবং প্লেয়ার্স ড্রাফটের তারিখ ঘোষণা করেছেন। ক্রিকেটারদের প্লেয়ার্স ড্রাফটের আগের তারিখ ছিল ১২ ফেব্রুয়ারি। সেটা পিছিয়ে নির্ধারিত হয়েছে ২০ ফেব্রুয়ারি। 

বরাবরের মতো এবারও ১২ দল অংশ নিবে প্রিমিয়ার ক্রিকেটে। দল গঠনে প্রতিটি দল আগের স্কোয়াডের ৩ ক্রিকেটারকে রেখে দিতে পারবে এবং সমঝোতার মাধ্যমে দল-বদল করতে পারবেন ৮ জন ক্রিকেটার। কোনো ‘আইকন’ কিংবা পুলের ক্রিকেটার থাকছে না এবার। প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে ‘এ প্লাস’, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ই’ ক্যাটাগরিতে। এবারের লিগে ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক নির্ধারিত হয়েছে ৩৫ লাখ টাকা এবং সর্বনি¤œ ৩ লাখ টাকা। ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার ৩০-৩৫ লাখ টাকা, ‘এ’ ক্যাটাগরি ২৫-৩০ লাখ এবং ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারের সম্ভাব্য পারিশ্রমিক ধরা হয়েছে ১৮-২০ লাখ টাকা। বিদেশি ক্রিকেটার এবার ফ্রি। যে কোনো বিদেশি ক্রিকেটারকে দলভুক্ত করতে পারবে ক্লাবগুলো। তবে একাদশে একজন মাত্র বিদেশি খেলতে পারবেন। লিগের প্লেয়ার্স ড্রাফট ও শুরুর তারিখ পেছানোর জন্য বিপিএলের ব্যস্ততার কথা বলেন সিসিডিএম সদস্য সচিব আমিন খান, ‘আমাদের ক্রিকেটার, কোচ ও সংগঠকরা সবাই ব্যস্ত ছিলেন বিপিএল নিয়ে। ১২ ফেব্রুয়ারি ছিল প্লেয়ার্স ড্রাফটের সম্ভাব্য তারিখ। এখন আমরা চেষ্টা করছি ১৮ ফেব্রুয়ারি করতে। লিগ শুরুর চেষ্টা করবো ১ মার্চ।’

বিশ্বকাপের বছর বলে জাতীয় দলের অনেক ক্রিকেটারই চাইছেন না প্রিমিয়ার ক্রিকেট খেলতে। জাতীয় দলের ক্রিকেটারদের বিষয়ে সিসিডিএম সদস্য সচিব বলেন, ‘বিশ্বকাপের জন্য ব্যস্ত থাকবেন জাতীয় দলের ক্রিকেটাররা। অনেকেই বিশ্রাম চাইছে প্রিমিয়ার ক্রিকেট থেকে। তবে জাতীয় দলের কেউ যদি খেলতে চান, তাহলে অবশ্যই খেলবেন।’ তামিম ইকবাল ইতিমধ্যে বিশ্রাম চেয়ে চিঠি দিয়েছেন বিসিবিতে।    


আপনার মন্তব্য