শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ জুন, ২০১৯ ২২:৫৩

‘অস্ট্রেলিয়াকে হারানোর সামর্থ্য আছে’

‘অস্ট্রেলিয়াকে হারানোর সামর্থ্য আছে’
টনটনে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে উজ্জীবিত বাংলাদেশ। নটিংহ্যামের ট্রেন্টব্রিজে আজ বাংলাদেশের প্রতিপক্ষ ফেবারিট অস্ট্রেলিয়া। গতকাল অনুশীলনের আগে কথা বলেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা...

 

প্রশ্ন : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়টা কী অনুপ্রাণিত করছে ক্রিকেটারদের?

মাশরাফি : এটা নতুন ম্যাচ। নতুন করে শুরু করতে হবে। ওই ম্যাচের সঙ্গে ফল কোনো কাজে দেবে না। তবে ওয়েস্ট ম্যাচের আগে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে টানা দুই হার এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচ বৃষ্টিতে না হওয়ায় ক্রিকেটাররা বেশ আপসেট হয়ে পড়েছিল। এখন বেশ আত্মবিশ্বাসী।

প্রশ্ন : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম জয় ১৪ বছর আগে কার্ডিফে। সেই সুখস্মুতি কি মনে পড়ছে?

মাশরাফি : সেটা অনেক দিন আগের কথা। অতীত নিয়ে আমি ভাবি না। এটা নতুন ম্যাচ, নতুন দিন, নতুনভাবে শুরু করতে হবে। তবে ওই ম্যাচে আমি খেলেছিলাম। তবে এখন আমাদের দলটা অনেক বদলে গেছে। আগের চেয়ে এখন অনেক বেশি আত্মবিশ্বাস কাজ করছে। এখন সবার বিশ্বাস আছে, আমরা যেকোনো দলকে হারাতে পারি। আমাদের লক্ষ্য থাকবে, শুরুটা ভালো করা। তারপর দেখা যাক।

প্রশ্ন : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সব শেষ দুটি ম্যাচ (২০১৫ বিশ্বকাপে এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি) বৃষ্টিতে পন্ড  হয়েছে? দুই ম্যাচে পাওয়া একটি করে পয়েন্ট বেশ কাজে লেগেছিল। যদি এ ম্যাচও বৃষ্টিতে পন্ড  হয়ে যায় সেটা কি ভালো হবে?

মাশরাফি : বৃষ্টি সব সময় হতাশার। কিন্তু আমাদের কি করার আছে! তবে আমরা চাই, ম্যাচের সময় বৃষ্টি না হোক। ১ পয়েন্ট নিয়ে খুবই বেশি লাভ হবে বলে আমাদের মনে হয় না। ভালো খেলে ওদের হারিয়েই ২ পয়েন্ট নিতে চাই। অস্ট্রেলিয়া শক্তিশালী দল হলেও তাদেরকে হারানোর সামর্থ্য এখন আমাদের আছে।

প্রশ্ন : বাংলাদেশ দল কি এখন  শুধু সাকিব নির্ভর হয়ে গেছে?

মাশরাফি : বাংলাদেশ দল কখনোই এক সাকিব নির্ভর নয়। এটা সত্য সাকিব দুর্দান্ত পারফর্ম করছে। সে খুবই আত্মবিশ্বাসী। আমরা সবাই তাকে সমর্থন করছি। আগের ম্যাচে লিটনও দুর্দান্ত খেলছে। সৌম্য ভালো খেলছে, তামিম ভালো খেলছে। বোলাররাও ভালো করছে। তবে আমরা দল হিসেবেও খুব ভালো করছি।

প্রশ্ন : ওয়েস্ট ইন্ডিজের বোলিং, অস্ট্রেলিয়া বোলিংয়ের মধ্যে পার্থক্য...

মাশরাফি: অস্ট্রেলিয়ার বোলাররা অনেক ভালো। বৈচিত্র্য আছে। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে যা ছিল না। তবে ওরা যত ভালোই করুক, পেস বোলারদের কিভাবে খেলতে হয় তা আমাদের ব্যাটসম্যানরা খুবই ভালো করেই জানে। এমন ম্যাচে খেলার আগে আত্মবিশ্বাসই আসল। সেটা আমাদের আছে।

প্রশ্ন : অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরাও দুর্দান্ত। তাদের নিয়ে আলাদা কোনো পরিকল্পনা আছে কিনা?

মাশরাফি: উইকেট নেওয়া ছাড়া আর কোনো পরিকল্পনা নেই। অনেক সময় ভালো বলেও উইকেট পাওয়া যায় না, আবার খারাপ বলেও উইকেট পাওয়া যায়। তাই ভাগ্যের সহায়তাও দরকার।


আপনার মন্তব্য