শিরোনাম
প্রকাশ : রবিবার, ১২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১১ জানুয়ারি, ২০২০ ২৩:৩৬

শিরোপার স্বপ্ন বাংলাদেশের যুবাদের

শিরোপার স্বপ্ন বাংলাদেশের যুবাদের

অনূর্ধ্ব-১৯ যুব এশিয়া কাপের ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। লো স্কোরিং ম্যাচে হেরে যায় ভারতীয় যুবাদের কাছে। হারলেও ফাইনাল থেকে যে আত্মবিশ্বাস পেয়েছেন আকবর, মৃত্যুঞ্জয়রা, সেই আত্মবিশ্বাসই যুব বিশ্বকাপে টনিক হিসেবে কাজ করছে। দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ শুরু হচ্ছে ১৭ জানুয়ারি। বরাবরের মতো খেলছে বাংলাদেশের যুবারাও। ১৯৮৮ সালে শুরু আসরে এই প্রথম যুব দলের স্বপ্ন শিরোপা। যদিও ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো শক্তিশালী প্রতিপক্ষ রয়েছে। তারপরও আকবররা স্বপ্ন দেখছেন বিশ্বসেরা হওয়ার। ১৬ দলের যুব বিশ্বকাপের ফাইনাল ৯ ফেব্রুয়ারি। ‘সি’ গ্রুপে বাংলাদেশের তিন ম্যাচ ১৮, ২১ ও ২৪ জানুয়ারি যথাক্রমে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে। প্রতিটি গ্রুপের শীর্ষ দুই দল খেলবে কাপ পর্বে এবং নিচের দুই দল প্লেট পর্বে।

ভবিষ্যতের তারকা ক্রিকেটার বের করতে অস্ট্রেলিয়ায় ১৯৮৮ সালে শুরু হয় যুব বিশ্বকাপ। সেবার আইসিসি একাদশে খেলেছিলেন বাংলাদেশের দুই ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল ও হারুনুর রশীদ লিটন। সেবার খেলেছিলেন ব্রায়ান লারাও। বাংলাদেশ যুব বিশ্বকাপে খেলছে ১৯৯৮ সাল থেকে। দক্ষিণ আফ্রিকায় প্রথম আসরেই প্লেট চ্যাম্পিয়ন হয় টাইগার যুবারা। ১৯৯৮ থেকে ২০০৪ পর্যন্ত টানা চার আসরে যুবাদের মিশন শেষ হয় প্লেট পর্বে। ২০০৪ সালে প্রথমবারের মতো যুব বিশ্বকাপের স্বাগতিক হয় বাংলাদেশ এবং সেবারও প্লেট চ্যাম্পিয়ন হয়। ২০০৬ সালের প্রথমবারের মতো কাপ পর্বে খেলে এবং পঞ্চম হয়। পরের আসরে সপ্তম হলেও ২০১০ সালে ফের প্লেট চ্যাম্পিয়ন। ২০১২ সালে সপ্তম এবং ২০১৪ সালে প্লেট চ্যাম্পিয়ন। গত ১১ আসরে চারবার প্লেট চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। ২০১৬ সালের দ্বিতীয়বারের মতো স্বাগতিক হয় যুব বিশ্বকাপের। সেমিফাইনালে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ যুবাদের কাছে এবং তৃতীয় হয় আসরে। এখন পর্যন্ত যুব বিশ্বকাপে এটাই বাংলাদেশের সেরা সাফল্য। গতবার নিউজিল্যান্ডে নম্বর হয় টাইগার যুবারা।

এবার অনেক বড় স্বপ্ন নিয়ে দক্ষিণ আফ্রিকায় পা রেখেছেন আকবররা। ঢাকা ছেড়ে যাওয়ার আগে অবশ্য আকবর সেরাটাই খেলা টার্গেট বলেন, ‘আমাদের দল এবার ভালো ক্রিকেট খেলছে। আমরা যদি নিজেদের সেরাটা খেলতে পারি, তাহলে অবশ্যই সেমিফাইনাল খেলতে পারব। তবে শিরোপা জেতার জন্যই খেলব আমরা।’ যুব বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে মাস দুয়েক আগে নিউজিল্যান্ড সফর করে অনূর্ধ্ব-১৯। সেখানে দারুণ পারফরম্যান্স করে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯। সেই আত্মবিশ্বাসই এবার স্বপ্ন দেখাচ্ছে শিরোপার।


আপনার মন্তব্য