শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৫ জানুয়ারি, ২০২০ ২৩:৫৫

বর্ষসেরা স্টোকস

ক্রীড়া ডেস্ক

বর্ষসেরা স্টোকস

বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে বেন স্টোকসের ইনিংসটি নিয়ে মহাকাব্য লেখা যাবে বছরের পর বছর। শুধু তাই নয়, অ্যাসেজেও অসাধারণ এক ইনিংস খেলে জয়ী করেন ইংল্যান্ডকে। সব মিলিয়ে স্বপ্নের একটি বছর পার করেছেন বেন স্টোকস। ইংলিশ অলরাউন্ডার বছরজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের ফলও পেয়েছেন। অসাধারণ ধারাবাহিকতার জন্য ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন স্টোকস। জিতেছেন মর্যাদাপূর্ণ স্যার গ্যারি সোবার্স ট্রফি।

 এর আগে ইংলিশ ক্রিকেটারদের মধ্যে আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের খেতাব জিতেছিলেন ২০০৫ সালে এন্ড্রু ফ্লিনটপ (জ্যাক ক্যালিসের সঙ্গে যৌথভাবে) ও ২০১১ সালে জোনাথন ট্রট। আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার প্যাট কামিন্স, বর্ষসেরা ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটে ৫টি সেঞ্চুরি হাঁকানো ক্রিকেটার ভারতের রোহিত শর্মা, বর্ষসেরা টি-২০ ক্রিকেটার ভারতীয় পেসার দীপক চাহার এবং সেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুসেন। ‘স্পিরিট অব দ্য ক্রিকেট’ পুরস্কার জিতেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়কও নির্বাচিত হয়েছেন কোহলি। আইসিসি সহযোগী দেশগুলোর সেরা ক্রিকেটার স্কটল্যান্ডের কাইলি কোয়েটজার এবং প্রথমবারের মতো সেরা আম্পায়ার হয়েছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার রিচার্ড ইলিংওয়ার্থ।

৬১ টেস্ট ক্যারিয়ারে ৩৯০৬ রান ও ১৪২ উইকেট,  ৯৫ ওয়ান ডেতে ২৬৮২ রান ও ৭০ উইকেট এবং ২৩ টি-২০ ম্যাচে ২৩২ রান ও ১০ উইকেট নেওয়া স্টোকস এই মুুহূর্তে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। গত বছর টেস্টে ৮২১ রান ও ২২ উইকেট এবং ওয়ানডেতে ৭১৯ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ১২টি। এমন বীরোচিত পারফরম্যান্সে বর্ষসেরার পুরস্কার জেতাই স্বাভাবিক। পুরস্কার জিতে উচ্ছ্বসিতও, ‘সেরা ক্রিকেটারের স্বীকৃতি স্যার গ্যারি সোবার্স ট্রফি  জেতাটা দারুণ তৃৃপ্তিদায়ক। ইংলিশ ক্রিকেটের জন্য গত ১২ মাস ছিল অবিশ্বাস্য। বিশ্বকাপ জেতাটা আমাদের ক্রিকেট ইতিহাসের সেরা প্রাপ্তি। আর আমার ক্যারিয়ারেরও সেরা সময় গেল এক বছর।’ কিছুদিন আগে অসাধারণ পারফরম্যান্সের জন্য বিবিসির বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বও হয়েছেন স্টোকস।


আপনার মন্তব্য