বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

করোনায় ব্যাকফুটে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

করোনায় ব্যাকফুটে বিসিবি

সৌম্য সরকার

করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। সংক্রমণের সংখ্যাও কমেনি। এরই মধ্যে করোনাভাইরাস ভীতিকে পাশ কাটিয়ে স্বাভাবিক কার্যক্রমে ফিরেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কর্মকর্তা, কর্মচারীরা নিয়মিত অফিস করতে শুরু করেছিলেন। ক্রিকেটাররা স্বাস্থ্যবিধি মেনে ও নিরাপদ দূরত্ব বজায় রেখে অনুশীলন করছেন। শ্রীলঙ্কা সফরের আগে ক্রিকেটারদের প্রস্তুতির সর্বোচ্চটা সেরে রাখার পরিকল্পনা কষেছিল বিসিবি। প্রস্তুতি যখন চূড়ান্ত, তখনই করোনা উপসর্গের ছোবলে নড়বড়ে হয়ে গেছে বিসিবির কার্যক্রম। গ্রাউন্ডস অ্যান্ড ফ্যাসিলিটিজের ১৪ জন কর্মচারীর শরীরে করোনা উপসর্গ স্পষ্ট হওয়ায় ব্যাকফুটে চলে এসেছে বিসিবি। উপসর্গ দেখা গ্রাউন্ডসম্যানদের বাড়িতে পাঠিয়ে দিয়ে চারদিনের ডেডলাইন দিয়েছে ক্রিকেট বোর্ড। বিসিবি থেকে কর্মচারীদের নির্দেশনা দিয়েছে, জরুরি কাজ ছাড়া যেন কেউ বিসিবিতে না আসেন। বাসা থেকে কাজ করেন। ‘ওয়ার্ক ফ্রম হোম’ পদ্ধতিতে কার্যক্রম পরিচালনার এই চারদিনে করোনামুক্ত করতে অলিখিত অভিযান চলবে বিসিবিতে।

গ্রাউন্ডস কর্মচারীদের শরীরে করোনা উপসর্গ দেখা দেওয়ায় বিপাকে পড়ে চারদিনের কঠোর অবস্থানে যেতে বাধ্য হয়েছে বিসিবি, বলেন সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন, ‘ঈদের পর আমরা খেয়াল করেছি, বিসিবির কর্মচারীরা একটু রিল্যাক্স হয়ে পড়েছেন। বাইরের লোক স্টেডিয়ামের ভিতরে ঢুকছেন। বিসিবির অনেক কর্মচারীকেও দেখেছি বাইরের লোকদের সঙ্গে সময় কাটাতে। এজন্যই হয়তো গ্রাউন্ডস কর্মচারীদের অনেকের শরীরে করোনা উপসর্গ দেখা গেছে। আমরা বেশ কিছুদিন ধরে ভাবছিলাম, আবারও আগের অবস্থায় ফিরে একটু টাইট শিডিউল ফিরিয়ে আনি। সেজন্যই চারদিনের এই কঠোর অবস্থা।’ করোনা পরিস্থিতি যখন ভয়াবহ অবস্থায় ধারণ করছিল, বিসিবি তখন মার্চের শেষ সপ্তাহে ‘ওয়ার্ক ফ্রম হোম’ পদ্ধতিতে হেঁটেছিল। চারদিনের ডেডলাইনে এখন আবার আগের পদ্ধতিতে ফিরে গেছে ক্রিকেট বোর্ড।

তিন টেস্ট ম্যাচ সিরিজ খেলতে মুমিনুল বাহিনী ২৭ সেপ্টেম্বর ঢাকা ছাড়বে। শুধু জাতীয় দলই যাবে না শ্রীলঙ্কায়। সঙ্গে যাবে হাইপারফম্যান্স স্কোয়াডও(এইচপি)। ৬০-৬৫ জন ক্রিকেটার, কোচিং স্টাফ সফর করবে। পূর্ণ নিরাপত্তার জন্য ক্রিকেটারসহ কর্মচারী ও কর্মকর্তাসহ ১০০-এর উপরে কভিড-১৯ পরীক্ষা করবে বিসিবি পর্যায়ক্রমে। সরাসরি করোনা রোগী না পেলেও বিসিবির কপালে চিন্তার ভাঁজ পড়েছে। শ্রীলঙ্কা সফরে যেন পূর্ণ শক্তির দল নিয়ে যেতে পারে, সেজন্য ক্রিকেটারদের প্রথম করোনা পরীক্ষা করা হবে ১৮ সেপ্টেম্বর। ২১ সেপ্টেম্বর দ্বিতীয়বার পরীক্ষা করা হবে। তৃতীয়বার পরীক্ষা করবে ঢাকা ছাড়ার আগে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর