বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

পেলেকে ছাড়িয়ে মেসি

রাশেদুর রহমান

পেলেকে ছাড়িয়ে মেসি

মেসি ও পেডরি

‘লিওনেল, ঐতিহাসিক রেকর্ডের জন্য তোমাকে অভিনন্দন। তবে সবকিছুর ওপরে বার্সেলোনায় তোমার সুন্দর ক্যারিয়ার। আমাদের গল্পটা একইরকম। একই ক্লাবের জার্সিতে দীর্ঘদিন খেলেছি। এমনটা সচরাচর দেখা যায় না ফুটবলে। আমি তোমায় দেখে মুগ্ধ।’ নিজের ৪৬ বছরের পুরনো রেকর্ডটা লিওনেল মেসিকে দখল করতে দেখে এভাবেই মন্তব্য করলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে।

মঙ্গলবার গভীর রাতে লিওনেল মেসি প্রায় অর্ধশতাব্দী পুরনো একটা রেকর্ড নিজের দখলে নিয়েছেন। স্প্যানিশ লা লিগার ম্যাচে বার্সেলোনা ৩-০ গোলে হারিয়েছে রিয়াল ভ্যায়াদলিদকে। এই ম্যাচে সতীর্থদের দিয়ে একটা গোল করানোর পাশাপাশি নিজেও একটা গোল করেছেন মেসি। বাকি গোল দুটি করেন লেঙলেট এবং ব্রেথওয়াইট। মেসি এই গোলটা করেই তিনবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান কিংবদন্তিকে পেছনে ফেললেন। একই ক্লাবের জার্সিতে সর্বোচ্চ গোলের রেকর্ড এখন লিওনেল মেসির। ১৯৫৬-৭৪, দীর্ঘ ১৯ বছর সান্তোসের জার্সিতে খেলে  পেলে করেছিলেন ৬৪৩ গোল। এই রেকর্ড এতদিন ধরাছোঁয়ার বাইরে ছিল। পেলে ভেঙেছিলেন পর্তুগিজ ফুটবলার ফার্নান্দো পেরোটিওর রেকর্ড। ফার্নান্দো ১৯৩৭-৪৯ সালে স্পোর্টিং লিসবনের জার্সিতে ৫৪৪ গোল করেছিলেন। এরপর গার্ড মুলার খুব কাছাকাছি পৌঁছেছিলেন পেলের। কিন্তু তাকে স্পর্শ করতে পারেননি কেউই। পেলের রেকর্ডটা দীর্ঘ ৪৬ বছর টিকে ছিল। মেসিরটা কতদিন টিকে থাকবে?

সাবেক ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার বলেছেন, ‘মেসি ৬৪৪ গোল করেছেন বার্সেলোনার জার্সিতে। তিনি একই ক্লাবের জার্সিতে সর্বোচ্চ গোল করার পেলের রেকর্ডটা ভেঙেছেন। এই রেকর্ডটা ভেঙে যাবে বলে কেউ ভাবেনি। মেসির রেকর্ডটা হয়ত ভাঙা যাবে না কখনো।’ লিনেকারের বক্তব্য কতটা সঠিক তা সময়েই জানা যাবে। আপাতত মেসি ভক্তরা দারুণ একটা উৎসব করতে পারেন। ক্রিসমাসের আগে মেসি তাদেরকে দারুণ এক উপহারই দিয়ে গেলেন। ভ্যায়াদলিদকে হারিয়ে পেলের রেকর্ড দখল করে মেসি ছুটিতে চলে গেছেন সপরিবারে। ধারণা করা হচ্ছে, আর্জেন্টিনাতেই যাচ্ছেন তিনি।

এদিকে ভ্যায়াদলিদকে হারিয়ে বার্সেলোনা লা লিগায় ১৪ ম্যাচে ২৪ পয়েন্ট সংগ্রহ করে পাঁচ নম্বরে অবস্থান করছে। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে রিয়াল আছে দুইয়ে। শীর্ষে থাকা অ্যাটলেটিকোর সংগ্রহ ১৩ ম্যাচে ৩২ পয়েন্ট। অ্যাটলেটিকো মঙ্গলবার রিয়াল সুসিদাদকে ২-০ গোলে হারিয়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর