শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:২৪

উদ্বেগে বাংলাদেশ, নির্ভার উইন্ডিজ

মেজবাহ্-উল-হক

উদ্বেগে বাংলাদেশ, নির্ভার উইন্ডিজ

চট্টগ্রামের দুঃস্মৃতি আর মনে করতে চান না মুমিনুল হক। সাগরিকায় তীরে এসে তরী ডোবায় বুকের ভিতর যে আগুন জ্বলছে, সেই আগুনেই ঢাকা টেস্টে ক্যারিবীয়দের পুড়ে মারতে চান টাইগার ক্যাপ্টেন! আজ মিরপুরে শুরু হচ্ছে সিরিজের শেষ টেস্ট। হারলে কিংবা ড্র হলেও সিরিজ হাতছাড়া। তাই জয়ের জন্য ক্ষুধার্ত হয়েই আজ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামছে বাংলাদেশ।

সাকিব নেই সেটা তো পুরনো খবর, চট্টগ্রামে হাফ সেঞ্চুরি করা ওপেনার সাদমান ইসলামও শেষ মুহূর্তে ইনজুরির জন্য ছিটকে গেছেন দল থেকে। দুই দুঃসংবাদ মাথায় নিয়েই জয়ের জন্য মরিয়া হয়ে খেলবে টাইগাররা।

তবে মুমিনুলদের মাঠে নামতে হবে চাপের বোঝা মাথায় নিয়ে। আর সফরকারী ওয়েস্ট ইন্ডিজ খুবই নির্ভার। তাদের অভিজ্ঞরা এসেও যেখানে আগের সফরে টানা দুই ম্যাচে হেরেছিল সেখানে অপেক্ষাকৃত এই তারুণ্যনির্ভর দলটি প্রথম বাজিমাত করে দিয়েছে। এই টেস্টে কোনো রকমে ড্র করলেই নিশ্চিত হয়ে যাবে সিরিজ।

টেস্টে অভিজ্ঞতা একটা বড় ফ্যাক্টর। ক্যারিবীয় দলের ক্রিকেটাররা করোনার মধ্যেও ইংল্যান্ড ও নিউজিল্যান্ড সফর করেছেন। সেই অভিজ্ঞতাই দারুণ কাজে লেগেছে।

অন্যদিকে বাংলাদেশ দীর্ঘদিন পর খেলতে নেমেছে। বলতে গেলে টেস্টের  মেজাজই যেন অনেকটা হারিয়ে ফেলেছে। তাই তো চট্টগ্রাম টেস্টে দেখা যায়, প্রথম চার দিন দাপট দেখানোর পর শেষ দিনে রিলাক্স ভাব চলে আসায় বিপদে পড়ে যায় টাইগাররা। এ ছাড়া টিম কম্বিনেশন তৈরি এবং বোলিং-ফিল্ডিংয়েও ভুলগুলো ছিল চোখে পড়ার মতো। এমনকি উইকেট থেকেও যতটুকু সুবিধা পাওয়ার কথা ততটুকু পায়নি স্বাগতিকরা। ঢাকা টেস্টে মাঠে নামার আগে তাই ভীষণ সতর্ক টিম ম্যানেজমেন্ট। পার্টটাইম পেস বোলিং এবং ব্যাটিংয়ে ইনিংস ওপেন করার চিন্তা মাথায় রেখে সৌম্যকে নেওয়া হয়েছে। তা ছাড়া বাড়ছে পেসারের সংখ্যাও। মুস্তাফিজের সঙ্গে দেখা যেতে পারে আবু জায়েদ রাহীকে। যদিও গতকাল বেশ ঘাম ঝরিয়ে নিজেদের প্রস্তুত করে রেখেছেন দুই পেসার তাসকিন আহমেদ ও তরুণ হাসান মাহমুদও। সকালে উইকেট আরেকবার দেখেই বেছে নেওয়া হবে ঢাকা টেস্টের পারফেক্ট একাদশ। তবে উইকেট কিংবা কম্বিনেশন যেমনই হোক এ ম্যাচে জয় ছাড়া আর কিছু ভাবছে না টিম বাংলাদেশ। অধিনায়ক মুমিনুল হক গতকাল মিডিয়াকে বলেন, ‘প্রত্যাশা তো অনেক বেশি। একজন ক্যাপ্টেন হিসেবে আমার প্রত্যাশা আপনাদের চেয়েও বেশি। এই ম্যাচে জয়ের জন্য সবাই উদগ্রীব হয়ে আছে। সবাই ক্ষুধার্ত।’


আপনার মন্তব্য