রবিবার, ৬ জুন, ২০২১ ০০:০০ টা

কোহলির ক্রিকেট মস্তিষ্ক দুর্দান্ত

কোহলির ক্রিকেট মস্তিষ্ক দুর্দান্ত

অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লি। টেস্ট ক্রিকেট এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে খোলামেলা কথা বলেছেন। আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত সাক্ষাৎকারের কিছু অংশ তুলে ধরা হলো-

প্রশ্ন : আপনার ক্যারিয়ারে সেরা টেস্ট কোনটি?

ব্রেট লি : ১৯৯৯ সালে মেলবোর্নে যে ম্যাচে আমার অভিষেক হয়েছিল সেটি ছিল আমার জীবনের সেরা টেস্ট। ভারতের বিরুদ্ধে ম্যাচ। বোলিং করতে হবে শচীন টেন্ডুলকারের মতো সুপারস্টারের বিরুদ্ধে। ভাবতেই তখন আমাদের কাছে স্বপ্নের মতো মনে হতো। তবে সেরা টেস্ট সিরিজটি ছিল ২০০৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

আপনার দৃষ্টিতে সেরা ব্যাটসম্যান কে এবং কেন?

ব্রেট লি : আমি যখন খেলেছি তখন সেরা ব্যাটসম্যান ছিলেন শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারা। অসাধারণ দুই ব্যাটসম্যান। লারার বিরুদ্ধে ওভারের ছয় বল নির্দিষ্ট জায়গায় ফেলেও লাভ হতো না। ঠিকই তিনি শট খেলতেন। শচীনের সে কী দুর্দান্ত টেকনিক। আমার চোখে দুজনই সেরা। তবে এখনকার দিনের বিরাট কোহলি তাদের কারও চেয়ে পিছিয়ে নেই। বয়স যত বাড়ছে আরও উজ্জ্বল হচ্ছে তার পারফরম্যান্স। তার ক্রিকেট মস্তিষ্ক এক কথায় দুর্দান্ত।

সেরা বোলার কে?

ব্রেট লি : আমাদের চোখে সেরা বোলার প্যাট কামিন্স। একসময় আমার সতীর্থ ছিলেন। দুর্দান্ত টেকনিক। তার এক একটি ডেলিভারি অসাধারণ। তবে ভারতের জাসপ্রিত বুমরাহও ধারাবাহিকভাবে দারুণ বোলিং করছেন। নিয়মিত উইকেট শিকার করছেন। তবে সেরা একজনকে বেছে নিলে আমি প্যাট কামিন্সকেই নেব।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হচ্ছে নিরপেক্ষ ভেন্যুতে। কাকে এগিয়ে রাখবেন?

ব্রেট লি : নিরপেক্ষ ভেন্যুতে খেলা হচ্ছে, এটা খুবই ভালো। কোনো দল হোম অ্যাডভান্টেজ পাচ্ছে না। দুই দলই সেরা। তবে এই ফাইনাল নির্ভর করছে বোলারদের পারফরম্যান্সের ওপর। ব্যাটসম্যানরা সুবিধা পাবেই। কিন্তু যে দলের বোলাররা বেশি ভালো করবে তাদের জেতার সম্ভাবনা তত বেশি।

ফাইনালের ভেন্যু হিসেবে হ্যাম্পশায়ার বোল কেমন?

ব্রেট লি : উইকেট যে খুবই দ্রুত গতির তা বলব না। তবে এখানেও পেসাররা বাড়তি সুবিধা পাবেন। এই সুবিধাটুকু কে কাজে লাগাতে পারে সেটাই আসল।

নিউজিল্যান্ড খুব কাছে গিয়েও ট্রফি জিততে পারছে না। এমন একটি মুহূর্তে কিউই ক্রিকেটারদের জন্য অনুপ্রেরণা কী হবে?

ব্রেট লি : খুব কাছে গিয়েও বিশ্বকাপ জিততে পারেনি। আরও কিছু ট্রফি জিততে পারেনি। মনে এটা কাজ করবেই। তবে নিউজিল্যান্ড কিংবা কেন উইলিয়ামসনকে নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে। দলের ক্রিকেটারদের ওপর বিশ্বাস রাখতে হবে। তাদের যে জেতার সামর্থ্য আছে এই আত্মবিশ্বাস মনে রাখতে হবে।

কোহলি টেস্টকেই বেশি গুরুত্ব দিয়েছেন। তার জন্যও এই মুহূর্তটি চ্যালেঞ্জিং। কোহলির কী করা উচিত?

ব্রেট লি :  কোহলি খুবই ডায়নামিক একজন খেলোয়াড়। দলকে দারুণভাবে অনুপ্রাণিতও করতে পারেন। কেন টেস্ট তার নিজের জন্য, দলের জন্য এবং দেশের জন্য গুরুত্বপূর্ণ? এই বিষয়টি অনুধাবন করতে পারলেই ম্যাচে ভালো খেলা কোহলির জন্য কঠিন হওয়ার কথা নয়!

সর্বশেষ খবর