শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৩ জুন, ২০২১ ২৩:০৩

তিন ফরমেটে ফিরলেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক

তিন ফরমেটে ফিরলেন সাকিব
Google News

পরিবারকে সময় দিতে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ খেলেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, চলে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে খেলবেন জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ।

জিম্বাবুয়ে সফরের জন্য বিসিবি গতকাল টেস্ট, ওয়ানডে ও টি-২০-তিন ফরম্যাটের যে দল ঘোষণা করেছে, তাতে সবগুলো ফরম্যাটেই রেখেছে সাকিবকে। তিন ফরম্যাটেই ফিরেছেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহানও।

প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পেয়েছেন তরুণ অলরাউন্ডার শামীম হোসেন পাটোয়ারী। তাকে নেওয়া হয়েছে শুধুমাত্র টি-২০ ফরম্যাটে।

ওয়ানডেতে সুযোগ পাননি বাঁ হাতি ড্যাসিং ব্যাটসম্যান সৌম্য সরকার। তাকে নেওয়া হয়েছে টি-২০ ফরম্যাটে। টেস্ট স্কোয়াডে রাখা হয়নি ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমানকে। তিনি খেলবেন ওয়ানডে ও টি-২০ সিরিজ। টি-২০ প্রিমিয়ার ক্রিকেটে ছন্দে থাকা নাজমুল হোসেন শান্তকে রাখা হয়েছে টেস্ট স্কোয়াডে।

সফরে বাংলাদেশ খেলবে একটি টেস্ট ও তিনটি করে ওয়ানডে ও টি-২০। সফর শুরু হবে ৭ জুলাই টেস্ট দিয়ে। এরপর ওয়ানডে সিরিজ শুরু ১৬ জুলাই এবং টি-২০ সিরিজ মাঠে গড়াবে ২৩ জুলাই। খেলাগুলো হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে। ফিরেই ওয়ানডে সিরিজে বাজিমাত। কিন্তু ইনজুরিতে টেস্ট সিরিজ পুরোপরি খেলতে পারেননি। গত এপ্রিল-মে মাসে শ্রীলঙ্কা সফরে টেস্ট খেলেননি সাকিব ও মুস্তাফিজ। দুজনেই ব্যস্ত ছিলেন আইপিএল নিয়ে। ফিরেছেন অফ স্পিনার নাঈম হাসান।

সোহান সর্বশেষ টেস্ট ২০১৮ সালের জুলাইয়ে কিংস্টোনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সর্বশেষ ওয়ানডে ও টি-২০ খেলেছিলেন ২০১৬/১৭ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে। ওয়ানডে খেলেছিলেন ৩১ ডিসেম্বর, ২০১৬ সালে নেলসন এবং মাউন্ট মন্টগুনাইয়ে টি-২০ খেলেন ৮ জানুয়ারি, ২০১৭ সালে। ওয়ানডেতে সোহান ফিরলেও বাদ পড়েছেন সৌম্য ও অফ স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান। ফিরেছেন বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম ও অভিজ্ঞ ডান হাতি পেসার রুবেল হোসেন। ইনজুরিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেননি রুবেল এবং অফ ফর্মের জন্য বাদ পড়েছিলেন তাইজুল। 

টি-২০ খেলবেন না বলে ছুটি নিয়েছেন মুশফিকুর রহিম। সেজন্য তাকে রাখা হয়নি টি-২০ স্কোয়াডে। দলে নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন শামীম হোসেন। প্রাইম দোলেশ্বরের হয়ে টি-২০ প্রিমিয়ার ক্রিকেটে দারুণ খেলছেন। গত রাতে আবাহনীর বিপক্ষে নামার আগে ১০ ম্যাচে তার রান ১৪৯.৫৮ স্ট্রাইক রেটে ১৮১। বল হাতে উইকেট নিয়েছেন ওভার প্রতি ৬.৬৪ স্ট্রাইক রেটে ৭টি। টি-২০ স্কোয়াডে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, আল আমিন হোসেন, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ ও রুবেল।