মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
আর্চারিতে ইতিহাস গড়ার প্রত্যয়

রোমানের তীরে দেশের স্বপ্ন

ক্রীড়া প্রতিবেদক

রোমানের তীরে দেশের স্বপ্ন

অলিম্পিক গেমসে বাংলাদেশের ইভেন্ট ঘিরে কখনো কারও মধ্যে আগ্রহ জাগেনি। কেননা বাংলাদেশের অলিম্পিক মানেই যাওয়া আর আসা। পদক জিতবে তা স্বপ্ন দেখতেও ভয় হয়। ১৯৮৪ সাল থেকে ২০১২ পর্যন্ত বিশ্বসেরা এ গেমসে বাংলাদেশ ৮ বার অংশ নিয়েছে। প্রতিবারই খালি হাতে ফিরেছেন ক্রীড়াবিদরা। শুধু তাই নয়, হিটেই যে কীর্তিকলাপ করে তা দেখে দর্শকরা তামাশায় মেতে উঠে। দেখা গেছে অ্যাথলেটিকসে অ্যাথলেটরা দৌড় শেষ করলেও বাংলাদেশের প্রতিযোগী শুরুই করতে পারেননি। সাঁতারে এমন লজ্জার ঘটনা ঘটেছে। পুলে অন্যরা নেমে পড়লেও বাংলাদেশের প্রতিযোগী দাঁড়িয়ে আছেন।

অতীতে হতাশা আর ব্যর্থতার প্রাপ্তি হলেও এবারই প্রথম অলিম্পিকে বাংলাদেশকে ঘিরে আগ্রহ তৈরি হয়েছে। আগ্রহ বললে ভুল হবে টোকিও গেমসে পদক জেতার স্বপ্নও দেখছে। আর তা দুই আর্চার রোমান সানা ও দিয়া সিদ্দিকীকে ঘিরে। যদিও আর্চারি মিশ্র দলগত ইভেন্টে এ দুই জুটি শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে। তবে বিশ্বসেরা দক্ষিণ কোরিয়ার জুটির বিপক্ষে যে পারফরম্যান্স প্রদর্শন করে তা অলিম্পিকে প্রশংসিত হয়েছে। এই ইভেন্টে পদক জয়ের সম্ভাবনা শেষ হয়ে গেলেও এখনো বাংলাদেশের ইতিহাস গড়ার সম্ভাবনা আছে। আর তা আর্চারি এবং রোমান-দিয়া ঘিরেই।

আজই দৃষ্টি থাকবে দেশখ্যাত আর্চার রোমান সানার দিকে। দলগত ইভেন্টের পর রোমান তীর ছুঁড়তে নামবেন। রিকার্ভ পুরুষ এককে ৬৪ প্রতিযোগী শেষ ৩২-এ টিকে থাকতে লড়বে। মহিলা রিকার্ভ এককেও একই অবস্থা। জিতলেই প্রি-কোয়ার্টার। এরপর কোয়ার্টার সেমি ও ফাইনাল। পদক জয়ের রাস্তায় হাঁটতে হলে রোমানকে জিততেই হবে। হারলেই বিদায় এবং বাংলাদেশের অলিম্পিকও শেষ। কেননা বাকি দুই ইভেন্ট সাঁতার ও অ্যাথলেটিকস বাকি থাকলেও বাংলাদেশের পদক পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

রোমান রিকার্ভ এককে নিউজিল্যান্ড বিশ্বচ্যাম্পিয়নে ব্রৌঞ্জ জিতেই টোকিও অলিম্পিকে জায়গা করে নিয়েছেন। এ জন্যই যত আশা। ব্রিটেনের টম হলের বিপক্ষে রোমান আজ লড়বেন। হিটের পারফরম্যান্স বিচার করলে রোমান ফেবারিট। ১২৮ জন প্রতিযোগীর মধ্যে তিনি ১৭তম হলেও টমের স্থান ছিল ৪৮-এ। টোকিও থেকে আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল জানান, রোমানের জয়ের ব্যাপারে আমি আশাবাদী। ও তার ভুল-ত্রুটি শুধরিয়ে ভালো প্রস্তুতি নিয়েই লড়বে। জিতলে প্রি-কোয়ার্টার ফাইনালে জ্ঞান ওলারু ও ক্রিসপিল বিজয়ীর সঙ্গে খেলবেন।  কোচ ফ্রেডরিক মার্টিন বলেন, রোমান নিউজিল্যান্ড ও সুইজারল্যান্ড বিশ্বকাপে দারুণ খেলেছে। ওর ফর্ম এখন তুঙ্গে। সেরাটা দিতে পারলে শুধু শেষ ৩২ নয়, আমার বিশ্বাস পদক জেতার লড়াইয়ে মুখোমুখি হবে। অলিম্পিকে বাংলাদেশের পদক জয়ের রেকর্ড নেই। রোমানই সেই  আশা পূরণ করতে পারেন।