শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ সেপ্টেম্বর, ২০২১ ২৩:১৫

ইতালির বিশ্ব রেকর্ড

ক্রীড়া ডেস্ক

Google News

গত বিশ্বকাপে খেলতেই পারেনি ইতালি। সেই আঘাতটাই যেন তাদের জন্য আশীর্বাদ হয়ে দেখা দিল। ধ্বংসস্তূপের ভিতর থেকেই আগুন জ্বালিয়ে দিলেন রবার্তো মানসিনি। একের পর এক ম্যাচে অপরাজিত থাকতে থাকতে বিশ্ব রেকর্ড গড়ে নিল আজ্জুরিরা। টানা ৩৬ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়ল ইতালি। রবিবার ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে তারা গোল শূন্য ড্র করেছে সুইজারল্যান্ডের সঙ্গে। এই ড্রতেই বিশ্ব রেকর্ড গড়েছে ইতালি।

ব্রাজিল ১৯৯৩ থেকে ১৯৯৬ সালে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থেকে বিশ্ব রেকর্ড গড়েছিল। এরপর সেই রেকর্ডটা স্পর্শ করে স্পেন (২০০৭-২০০৯)। ব্রাজিলের রেকর্ডটা অক্ষুণ্ণœই ছিল। এবার ইতালি নিজেদের দখলে নিল আন্তর্জাতিক ফুটবলে টানা অপরাজিত থাকার রেকর্ড। ২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কাছে ১-০ গোলে হারের পর থেকেই অপরাজিত ইতালি। গত ৩৬ ম্যাচের ২৯টিতেই জিতেছে ইতালি। ড্র করেছে ৭টিতে। একবার বিশ্বকাপ না খেলার যন্ত্রণা দূর করতে ইতালিয়ানরা বিশ্ব রেকর্ড গড়ার পাশাপাশি এ বছর ইউরো কাপও জয় করেছে।

এদিকে ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে জার্মানি ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্মেনিয়াকে। স্পেন ৪-০ গোলে হারিয়েছে জর্জিয়াকে। এছাড়াও ইংল্যান্ড ৪-০ গোলে অ্যান্ডোরাকে এবং বেলজিয়াম ৩-০ গোলে চেক প্রজাতন্ত্রকে হারিয়েছে। আই গ্রুপে ইংল্যান্ড ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে। জে গ্রুপে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে জার্মানি। বি গ্রুপে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকলেও বিপদ কাটেনি স্পেনের। ৯ পয়েন্ট নিয়ে এই গ্রুপে দুয়ে আছে সুইডিশরা।