রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ইতিহাসের হাতছানি জকোভিচের

ইউএস ওপেন পুরুষ এককে ফাইনাল

ক্রীড়া ডেস্ক

ইতিহাসের হাতছানি জকোভিচের

সার্বিয়ান তারকা নোভাক জকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। ইউএস ওপেনের সেমিফাইনালে জার্মানির আলেক্সান্ডার জেভরভকে হারিয়ে ফাইনালে উঠেছেন জকোভিচ। শিরোপার লড়াইয়ে তিনি মুখোমুখি হবেন রাশিয়ার ড্যানিল মেদভেদেভের। সেমিফাইনালে রুশ তারকা হারিয়েছেন কানাডার ফেলিক্স অগারকে।

ফাইনালে আজ মেদভেদেভকে হারাতে পারলেই ইতিহাস গড়বেন নোভাক জকোভিচ। ছাড়িয়ে যাবেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে। গ্র্যান্ডস্লাম জয়ের দিক দিয়েই বর্তমানে তিনজনেই আছেন সমান্তরালে (২০টি করে গ্র্যান্ডস্লাম জয়)। ২১টি গ্র্যান্ডস্লাম জিতে সবার উপরে পৌঁছে যেতে পারেন জকোভিচ আজই। পাশাপাশি ক্যালেন্ডারস্লাম (এক বছরে চারটি গ্র্যান্ডস্লাম) জয়ের সুযোগ অপেক্ষা করছে জকোভিচের সামনে। রড লেভার ১৯৬২ ও ১৯৬৯ সালে ক্যালেন্ডারস্লাম জয় করেন। এরপর আর কেউ ক্যালেন্ডারস্লাম জয় করতে পারেননি। রজার ফেদেরারের সামনে তিনবার (২০০৬, ২০০৭ ও ২০০৯) ক্যালেন্ডারস্লাম জয় করার সুযোগ এসেছিল। কিন্তু এই তিন বছর চারটা গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনালে উঠলেও কেবল তিনটাতেই শিরোপা জিতেছিলেন।

নোভাক জকোভিচ ইউএস ওপেনের ফাইনাল জিততে বদ্ধপরিকর। তিনি বলেছেন, ‘আমি এই ম্যাচটাকে জীবনের শেষ ম্যাচ ভেবে খেলব। কারণ, এটা আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোর একটা।’ তবে প্রতিপক্ষ সম্পর্কে সতর্কই থাকছেন নোভাক জকোভিচ। তিনি বলেন, ‘ম্যাচটা কঠিন হবে। এমন একজনের বিপক্ষে খেলতে হবে আমাকে যিনি দারুণ ফর্মে আছেন।’ এর আগে আটবার ড্যানিল মেদভেদেভের মুখোমুখি হয়েছেন নোভাক জকোভিচ। জয় পেয়েছেন পাঁচবার। হেরেছেন তিনবার। শেষবার দুজন মুখোমুখি হয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে। সেখানে মেদভেদেভকে তিন সেটের লড়াইয়ে হারিয়েছিলেন জকোভিচ। এবারেও কী জয় নিয়েই মাঠ ছাড়বেন জকোভিচ! ড্যানিল মেদভেদেভ ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ডস্লাম ফাইনাল নামবেন আজ। এর আগে ২০১৯ সালে ইউএস ওপেনের ফাইনালে

তিনি হেরেছিলেন রাফায়েল নাদালের কাছে। চলতি বছর অস্ট্রেলিয়া ওপেনের ফাইনালে জকোভিচের কাছে হেরেছেন তিনি। সেই হারের প্রতিশোধ নিতে পারবেন রুশ তারকা!

 

 

 

সর্বশেষ খবর