বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বিসিবি নির্বাচন ৬ অক্টোবর

বিসিবির নির্বাচনের তারিখ এখনো চূড়ান্ত হয়নি। তবে পরিচালক হিসেবে একাধিক নতুন মুখ দেখা যাবে এবার। বর্তমান পরিচালকদেও অনেকেই বাদ পড়বেন

ক্রীড়া প্রতিবেদক

বিসিবি নির্বাচন ৬ অক্টোবর

টি-২০ বিশ্বকাপ শুরুর আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন-বার্ষিক সাধারণ সভায় ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। গতকাল পরিচালনা পর্ষদের ১২তম সভা শেষে রাতে বিসিবির আসন্ন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার এম ফরহাদ হুসেইন স্বাক্ষরিত তফসিল অনুযায়ী বিসিবির নির্বাচন ৬ অক্টোবর। ভোট গ্রহণ সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ফল ঘোষণা ৭ অক্টোবর। ১৭৪ কাউন্সিলর ভোট  দেবেন তিন ক্যাটাগরিতে ২৩ পরিচালক পদের জন্য। চলতি মাসে শেষ হচ্ছে বিসিবি সভাপতি হিসেবে নাজমুল হাসান পাপনের দ্বিতীয় মেয়াদকাল। ক্রিকেট বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্যদিবসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে।

বিসিবির সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালে। তফসিল ঘোষণা অনুযায়ী নির্বাচন কমিশন খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে ২২ সেপ্টেম্বর। আপত্তি গ্রহণ এবং চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ২৩ অক্টোবর। ২৩ সদস্যের পরিচালক পদের জন্য মনোনয়ন বিক্রয় করা হবে দুই দিন ২৪ ও ২৫ সেপ্টেম্বর। মনোনয়নপত্র দাখিল ২৭ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই ও প্রার্থীর তালিকা প্রকাশ ২৮ সেপ্টেম্বর। আপিল ও শুনানি গ্রহণ ২৯ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ও চূড়ান্ত তালিকা প্রকাশ ৩০ সেপ্টেম্বর।

তফসিল ঘোষণা অনুযায়ী নির্বাচন কমিশন খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে ২২ সেপ্টেম্বর। আপত্তি গ্রহণ এবং চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ২৩ অক্টোবর। ২৩ সদস্যের পরিচালক পদের জন্য মনোনয়ন বিক্রয় করা হবে দুই দিন ২৪ ও ২৫ সেপ্টেম্বর। মনোনয়নপত্র দাখিল ২৭ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই ও প্রার্থীর তালিকা প্রকাশ ২৮ সেপ্টেম্বর। আপিল ও শুনানি গ্রহণ ২৯ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ও চূড়ান্ত তালিকা প্রকাশ ৩০ সেপ্টেম্বর।

সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনের জন্য আইসিএবি’র (ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ) সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হুসেইনকে প্রধান নির্বাচন কমিশনার করে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিশনের বাকি চার সদস্য বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ একরামুল হক এবং বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন।

বিসিবির নির্বাচনে কাউন্সিলর ১৭৪টি। জেলা ও বিভাগীয় ক্যাটাগরি বা ‘১’ ক্যাটাগরিতে ৭১, ক্লাব বা ‘২’ ক্যাটাগরিতে ৫৮, ক্যাটাগরি ‘৩’ তে ৪৫ জন। ক্যাটাগরি ‘১’ থেকে নির্বাচিত হবেন ১০ পরিচালক। ক্লাব ক্যাটাগরিতে ১২ এবং ক্যাটাগরি ৩-এ একজন। ক্যাটাগরি ৩-এ পাঁচ অধিনায়ক  কাউন্সিলর রকিবুল হাসান, মিনহাজুল আবেদিন নান্নু, ফারুক আহমেদ, হাবিবুল বাশার সুমন ও রাজিন সালেহ। ১০ সাবেক ক্রিকেটার খালেদ মাহমুদ সুজন, সেলিম শাহেদ, সাজ্জাদ আহমেদ শিপন, আহসানউল্লাহ হাসান, নাফিস ইকবাল, হান্নান সরকার, আবদুর রাজ্জাক, আজম ইকবাল, তালহা জুবায়ের ও ফয়সাল হোসেন ডিকেন্স। আরেক সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট রাজশাহী বিভাগ ও আকরাম খান চট্টগ্রাম বিভাগ থেকে। ক্লাব ক্যাটাগরিতে প্রিমিয়ার বিভাগের ১৮ কাউন্সিলর শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কাউন্সিলর হয়েছেন সাফওয়ান সোবহান ও নজিব আহমেদ। আবাহনীর দুই কাউন্সিলর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও আহমেদ সায়ান ফজলুর রহমান, মোহামেডানের মাহবুব আনাম ও মাসুদুজ্জামান, প্রাইম ব্যাংকের তানজিল চৌধুরী ও ইমরান খান, প্রাইম দোলেশ্বরের আবুল বাশার ও মুস্তাফা হোসেন, গাজী গ্রুপ ক্রিকেটার্সের গাজী গোলাম মর্তুজা ও মিস সানিয়া বিনতে মাহতাব। এ ছাড়া ব্রাদার্স ইউনিয়নের মিজানুর রহমান, শাইনপুকুরের ওবেদ রশিদ নিজাম, খেলাঘর সমাজ কল্যাণ সমিতির কাজী নাবিল আহমেদ, লিজেন্ডস অব রূপগঞ্জের লুৎফর রহমান, ওল্ডডিওএইচএসের সাইফুল ইসলাম ভুঁইয়া ও পারটেক্স ক্রিকেটার্সের সাজ্জাদ হোসেন। এ ছাড়া বিসিবির বর্তমান পরিচালকদের মধ্যে র‌্যাপিড ফাউন্ডেশনে হানিফ ভুঁইয়া, শেখ জামাল ক্রিকেটার্সে ইসমাইল হায়দার মল্লিক, সূর্যতরুণে ফাহিম সিনহা। ঢাকা মেরিনার্সের কাউন্সিলর গোলাম দস্তগীর গাজী এমপি, সবুজ বাংলা ক্রীড়াচক্রে দেওয়ান সফিউল আরেফিন টুটুল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর