বুধবার, ১২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

তবু ট্রফি পাওয়ার তৃপ্তি

‘এই সিরিজের পর আমি মনে করি আমাদের জন্য চ্যালেঞ্জ আরও অপেক্ষা করছে। আগে আমরা যখন বিদেশে টেস্ট খেলতে যেতাম, তখন সবাই ধরেই নিত, আমরা হারব।’

ক্রীড়া প্রতিবেদক

তবু ট্রফি পাওয়ার তৃপ্তি

ক্রাইস্টচার্চে বাংলাদেশ ইনিংস ও ১১৭ রানে হেরেছে। এর চেয়েও বড় ঘটনা টাইগাররা এই প্রথম ট্রফি জিতে ফিরছে। হোক না সেটা যৌথভাবে। তবু তো সিরিজ শেষে ট্রফিতে হাত দিতে পেরেছেন টাইগার ক্যাপ্টেন মুমিনুল হক। সেটাই বা কম কিসে!

তা ছাড়া নিউজিল্যান্ড থেকে নিকট অতীতে কোনো দলই টেস্ট সিরিজ জয়ের আনন্দ নিয়ে ফিরতে পেরেছে! কিন্তু মুমিনুলরা তা পেরেছেন। তারা ম্যাচ শেষে ট্রফি নিয়ে ছবিও তুলেছেন। বাস্তবতার কথা চিন্তা করলে, ছবি ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো। 

টেস্টের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট খেলা মানেই নিশ্চিত হার! এতদিন এটাই ছিল নিয়তি। কিন্তু এবার দৃশ্যপট পাল্টে দিয়েছে বাংলাদেশ। গত এক দশকে উপমহাদেশের অন্য দল যা পারেনি তাই করে দেখিয়েছেন টাইগাররা। জিতে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছেন মুমিনুলরা। প্রথম ম্যাচে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন। ক্রাইস্টচার্চে হারের পরও তা ম্লান হওয়ার কথা নয়। কারণ, এই ক্রাইস্টচার্চে বিশ্বের সেরা দলগুলোও স্বাগতিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে নাকানি-চুবানি খায়।

এই সিরিজের আগে কে ভেবেছিলেন, সাকিব-তামিমদের ছাড়া  তারুণ্যনির্ভর দলটি এমন কান্ড ঘটিয়ে ফেলবে! ড্র করার চিন্তাটাই ছিল অকল্পনীয়। বরং সবার ভাবনায় ছিল হার কতটা সম্মানজনক হয়। কিন্তু সেখানে প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে যেন বিস্ময় সৃষ্টি করে ক্যাপ্টেন মুমিনুল হকের বাংলাদেশ। 

এই সিরিজের পর টাইগারদের ওপর প্রত্যাশার চাপটাও অনেক বেড়ে গেছে। বিদেশের মাটিতে বাংলাদেশ কেবলই হারে না, জয়ের সামর্থ্যও আছে। সিরিজ শেষে সে কথাটাই জানালেন ক্যাপ্টেন মুমিনুল, ‘এই সিরিজের পর আমি মনে করি আমাদের জন্য চ্যালেঞ্জ আরও অপেক্ষা করছে। আগে আমরা যখন বিদেশে টেস্ট খেলতে যেতাম, তখন সবাই ধরেই নিত, আমরা হারব। খুব একটা ভালো করতে পারব না। কিন্তু নিউজিল্যান্ড সিরিজের পর এই ব্যাপারটা বদলে যাবে, সবাই সচেতন হয়ে যাবে। সামনে দক্ষিণ আফ্রিকা সিরিজ আছে, শ্রীলঙ্কা সিরিজ আছে, ওয়েস্ট ইন্ডিজে খেলা আছে। আমার মনে হয় কাজটা কঠিন হয়ে গেল।’

দ্বিতীয় টেস্টে বাংলাদেশ হারলেও দারুণ ব্যাটিং করেছেন লিটন কুমার দাস। দুর্দান্ত একটি সেঞ্চুরি আদায় করে নিয়েছেন। তবে লিটনের সেঞ্চুরির পরও ইনিংস হার এড়াতে পারেনি সফরকারীরা।

প্রথম ইনিংসে বাজে ব্যাটিংয়ের পর যেন ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। মুমিনুলরা প্রথম ইনিংসে অলআউট হয়েছিল ১২৬ রানে। দ্বিতীয় ইনিংসে লিটন দাসের সেঞ্চুরির পরও ২৭৮ রানেই শেষ হয় ইনিংস। ম্যাচে ডাবল সেঞ্চুরি করে সেরা হয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম। তবে তিন ইনিংসে তিন সেঞ্চুরি করে সিরিজ সেরা হয়েছেন ডেভন কনওয়ে।

এই ম্যাচটি ছিল ব্যাটিং গ্রেট রস টেলরের শেষ ম্যাচ। তিনি আগেই ঘোষণা দিয়েছিলেন অবসরের। টেলরকে দুর্দান্ত এক জয় উপহার দিয়েছে নিউজিল্যান্ড।

বাংলাদেশ বড় ব্যবধানে ক্রাইস্টচার্চ টেস্ট হারলেও এই সিরিজে প্রাপ্তি অনেক। আগের ম্যাচে ইবাদত হোসেনের ক্যারিয়ার সেরা বোলিং, এ ম্যাচে লিটন দাসের ক্যারিশম্যাটিক সেঞ্চুরি।

সবচেয়ে বড় প্রাপ্তি নিশ্চয়ই ট্রফি ভাগাভাগি করে নেওয়া। দেশের মাটিতে টেস্টে হোয়াইটওয়াশ হওয়ার পর বিদেশের মাটিতে এই অর্জনে যেন একটু বেশিই খুশি অধিনায়ক। মুমিনুল হক বলেন, ‘আমি আসলে খুবই গর্বিত। বিশেষ করে বিদেশে খেলাটা খুব গর্বের। প্রথম টেস্ট জয়ের পর আমি প্রচন্ড আনন্দিত ও গর্বিত। এই সিরিজে আমাদের অনেক ভালো ও ইতিবাচক দিক আছে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর