শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

জিতেও বিদায় ফ্রান্সের

ক্রীড়া ডেস্ক

জিতেও বিদায় ফ্রান্সের

উয়েফা নেশন্স লিগে অবশেষে জয়ের দেখা পেল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। বৃহস্পতিবার তারা ২-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়াকে। কিলিয়ান এমবাপ্পে এবং অলিভিয়ের গিরদ একটি করে গোল করেছেন ফ্রান্সের পক্ষে। নেশন্স লিগে টানা চার ম্যাচে জয়শূন্য ছিল ফরাসিরা। এ জয়ের পরও নেশন্স লিগের ফাইনাল লিগে খেলা নিশ্চিত করতে ব্যর্থ হলো তারা। এ লিগের এক নম্বর গ্রুপ থেকে ফাইনাল লিগে খেলতে পারে ক্রোয়েশিয়া। তারা ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। বৃহস্পতিবার ডেনমার্ককে ২-১ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। সামনের ম্যাচে অস্ট্রিয়াকে হারালেই ফাইনাল লিগে খেলবে ক্রোটরা।

উয়েফা নেশন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। তারা গতবার ফাইনালে স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা এবার লিগের পর্বই পাড়ি দিতে পারল না। গ্রুপ পর্বে ফরাসিরা প্রথম চার ম্যাচের দুটিতে ড্র করলেও বাকি দুটিতে হেরে যায়। এমনকি রেলিগেশনের শঙ্কাতেও পড়ে ফ্রান্স। তবে শেষ পর্যায়ে এসে অন্তত রেলিগেশন এড়ানোর আশা জাগিয়েছে তারা। অবশ্য শঙ্কা এখনো কাটেনি। রেলিগেশন এড়ানোর জন্য শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই ফ্রান্সের। কাল তারা ডেনমার্কের মুখোমুখি হবে।

এদিকে উয়েফা নেশন্স লিগে বৃহস্পতিবার জয় পেয়েছে নেদারল্যান্ডস। তারা ২-০ গোলে হারিয়েছে পোল্যান্ডকে। এ লিগের চার নম্বর গ্রুপের শীর্ষে আছে ডাচরা (১৩ পয়েন্ট)। ১০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে বেলজিয়াম। বৃহস্পতিবার বেলজিয়ানরা ২-১ গোলে হারিয়েছে ওয়েলসকে। গ্রুপসেরা হওয়ার লড়াইয়ে বেলজিয়াম-নেদারল্যান্ডস মুখোমুখি হবে কাল। নেশন্স লিগে বৃহস্পতিবার এ ছাড়া জয় পেয়েছে কাজাখস্তান, আজারবাইজান, মলদোভা এবং অ্যান্ডোরা। তুরস্ক ৩-৩ গোলে লুক্সেমবার্গের সঙ্গে এবং লিথুনিয়া ১-২ গোলে ফারো আইল্যান্ডের সঙ্গে ড্র করেছে।

উয়েফা নেশন্স লিগ শুরু হয় ২০১৮ সাল থেকে। মূলত আন্তর্জাতিক প্রীতি ম্যাচগুলোকে একটি টুর্নামেন্টের ফরম্যাটে নিয়ে এসেছে উয়েফা। প্রথমবার এই টুর্নামেন্ট জয় করে পর্তুগাল। ২০১৯ সালের ফাইনালে তারা ১-০ গোলে পরাজিত করে নেদারল্যান্ডসকে। পরেরবার ২০২১ সালের ফাইনালে ফ্রান্স ২-১ গোলে হারায় স্পেনকে। চলতি আসরে এখনো পর্যন্ত ফাইনাল লিগের পথে এগিয়ে আছে ক্রোয়েশিয়া, স্পেন, হাঙ্গেরি ও নেদারল্যান্ডস। এ লিগের এক নম্বর গ্রুপে খেলছে ক্রোয়েশিয়া। তারা ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। দুই নম্বর গ্রুপে খেলছে স্পেন। তারা ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। অবশ্য এই গ্রুপে ৭ পয়েন্ট নিয়ে ঠিক পেছনেই আছে পর্তুগাল। তিন নম্বর গ্রুপে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে হাঙ্গেরি। এই গ্রুপে জার্মানি ৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে। চার নম্বর গ্রুপের শীর্ষে আছে নেদারল্যান্ডস। ডাচদের সংগ্রহ ১৩ পয়েন্ট।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর