শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

দুই দলেরই প্রতিপক্ষ ‘ঠাণ্ডা’

ক্রীড়া প্রতিবেদক

দুই দলেরই প্রতিপক্ষ ‘ঠাণ্ডা’

ক্রাইস্টচার্চে এখন প্রচণ্ড ঠাণ্ডা। তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস। শীতল, কনকনে হাওয়ায় জবুথবু অবস্থা টাইগার ক্রিকেটারদের। কান টুপি, জ্যাকেট পড়ে শীত পাড় করছেন। নিউজিল্যান্ডের ক্রিকেটাররা এই ঠাণ্ডার সঙ্গে পরিচিত। কিন্তু বাংলাদেশের ক্রিকেটাররা অভ্যস্ত নন। তারপরও লিংকন ক্রিকেট একাডেমিতে গত তিনদিন যে অনুশীলন হয়েছে, সেটা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজরা। এই সন্তুষ্টি নিয়ে বাবর আজমের পাকিস্তানের বিরুদ্ধে আজ তিন জাতির টি-২০ টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। তিন জাতির টুর্নামেন্টের আরেক দল স্বাগতিক নিউজিল্যান্ড। আজ ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টায়। ম্যাচে অধিনায়ক সাকিব আল হাসান খেলবেন কি না, এখনো নিশ্চিত নয়। ক্যারিবীয় ক্রিকেট লিগ (সিপিএল) খেলে গতকাল বিকালে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব।

অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ। সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। সাকিব বাহিনীর প্রথম ম্যাচ ২৪ অক্টোবর। ২০ ওভারের বিশ্বকাপে নামার আগে ক্রাইস্টচার্চে তিন জাতির টুর্নামেন্ট খেলে শেষ সময়ের প্রস্তুতি সেরে নিচ্ছে টাইগাররা। এই প্রস্তুতি নিঃসন্দেহে বিশ্বকাপে কাজে লাগবে বলেন মেক শিফট ওপেনার ও স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ, ‘বিশ্বকাপের আগে এরকম তিন জাতির সিরিজ আমাদের দলকে অনেক উজ্জীবিত করবে। পাকিস্তান বিশ্বকাপে ভালো করেছে, এশিয়া কাপেও ভালো ক্রিকেট খেলেছে। আমরা এখন নিউজিল্যান্ডের মাটিতে খেলব। আশা করি, বড় দুটি দলের সঙ্গে আমাদের আত্মবিশ্বাস ভালো থাকবে। যদি আমরা এখানে ভালো ক্রিকেট খেলতে পারি।’ সম্প্রতি শেষ হওয়া টি-২০ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে খেলেনি টাইগাররা। সর্বশেষ খেলছিল দুই দল গত নভেম্বরে মিরপুরে তিন ম্যাচের টি-২০ সিরিজে। পরিসংখ্যানে এগিয়ে পাকিস্তান। ১৫ মুখোমুখির ১৩টিতে জিতেছে পাকিস্তান এবং বাংলাদেশের জয় ২টি। দারুণ ছন্দে থাকা বাবর বাহিনী আজকের ম্যাচে ফেবারিট হয়ে খেলতে নামবে। টাইগাররা নামবে প্রক্রিয়ার বাস্তবায়নে। টি-২০ ক্রিকেটে বাংলাদেশের গ্রাফ উপরে নিয়ে যেতে বিসিবি নিয়োগ দিয়েছে শ্রীধরন শ্রীরামকে। নেতৃত্বেও বদল করেছে। পরিবর্তনের এই নতুন ডাকে খেলছে টাইগার। তিন জাতির এই টুর্নামেন্টে প্রক্রিয়া বাস্তবায়নের টার্গেটে খেলতে নামছে টাইগাররা। গতকাল অনুশীলনের ফাঁকে মিরাজ বলেন, ‘আমরা শুধুমাত্র প্রক্রিয়া অনুসরণ করতে পারি। ব্যক্তিগতভাবে ভালো ক্রিকেট খেলতে পারি। সাকিব ভাই আজকে (গতকাল) যোগ দিয়েছেন। তার উপস্থিতি আমাদের জন্য বড় সুবিধা। সবশেষ সিরিজে সাকিব ভাই ছিলেন না। এখন আমরা পরিপূর্ণ দল। আমরা সবাই একসঙ্গে অনুশীলন করে মাঠে নামতে পারব।’

ফলাফলের চেয়ে ব্যক্তিগত পারফরম্যান্সের এই প্রক্রিয়া বাস্তবায়নের সবশেষ ক্ষেত্র টি-২০ বিশ্বকাপ। ২০ ওভারের বিশ্বকাপে এই টুর্নামেন্টের পারফরম্যান্স কাজে লাগবে বলেন স্পিন অলরাউন্ডার, ‘প্রতিটি ক্রিকেটারের প্রস্তুতি এখানে গুরুত্বপূর্ণ। যার যার অবস্থান থেকে পারফর্ম করাটা অতি গুরুত্বপূর্ণ। আমরা যদি এখানে ভালো পারফর্ম করতে পারি, বিশ্বকাপে গিয়ে অনেক বেশি ভালো ক্রিকেট খেলতে পারব আশা করি।’ নিউজিল্যান্ডের কন্ডিশন বরাবরই বাংলাদেশের ক্রিকেটারদের জন্য চ্যালেঞ্জিং। বৈরী এই কন্ডিশনের সঙ্গে তাল মিলিয়ে অনুশীলন ভালো করছেন বলেন মিরাজ, ‘আমরা যে তিনদিন অনুশীলন করেছি, খুব ভালো অনুশীলন হয়েছে। বোলাররা বোলিং করেছে, ব্যাটসম্যানরা ব্যাটিং করেছে। দুটি গ্রুপে আমরা অনুশীলন করেছি। যার যতটুকু দরকার, ততটুকুই করেছি। আমি ব্যাটিং করেছি, বোলিংও করেছি।

সর্বশেষ খবর