বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিশ্বকাপের আগে শেষ পরীক্ষা

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের আগে শেষ পরীক্ষা

কাতার বিশ্বকাপে খেলা হবে ‘রিহলা’ নামের ফুটবল দিয়ে। নতুন এই ফুটবল তৈরি করেছে ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান এডিডাস। এর আগে রিহলা ফুটবল হাতে নিলেও অনুশীলনের সুযোগ পায়নি কেউ। ক্লাব ফুটবলের পাট চুকিয়ে ফুটবলাররা এখন জাতীয় দলের বন্ধনে আবদ্ধ। সামনেই বিশ্বকাপ। দিন কয়েক বাকি। কাতারের পাঁচটি শহরের আটটি ভেন্যুতে শুরু হবে ফুটবলযজ্ঞ। এর আগে বিশ্বকাপের ফেবারিটরা শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিতে খেলতে নামছেন প্রস্তুতি ম্যাচে। আর্জেন্টিনা আজ আবুধাবিতে মুখোমুখি হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের।

লিওনেল মেসি গতকাল অনুশীলন করলেন রিহলা বল দিয়ে। বিশ্বকাপের বলের খুঁটিনাটি পরীক্ষা করলেন। বাতাসের গতির সঙ্গে বলের বাঁক নেওয়ার ক্ষমতা মেপে নিলেন। জাতীয় দলের সতীর্থদের সঙ্গে বন্ধনটা আরও একবার ঝালিয়ে নিলেন। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনাকে অন্যতম ফেবারিট মানছেন সবাই। ফুটবল বিশেষজ্ঞ, কোচ, সাবেক খেলোয়াড় সবার মুখেই থাকছে আর্জেন্টিনার নাম। কেউ কেউ এগিয়ে রাখছেন ব্রাজিলকেও। ফ্রান্সের নামও উচ্চারিত হচ্ছে সমানভাবে।

বিশ্বকাপের লড়াইয়ের আগে লিওনেল স্ক্যালোনি শেষবারের মতো তার সেরা একাদশকে পরখ করে নিতে পারেন আজ। লিওনেল মেসির পাশাপাশি আর্জেন্টিনার আক্রমণভাগে থাকছেন পাওলো দিবালা, লটারো মার্টিনেজ, গনজালেস, কোরেয়া আর ডি মারিয়ারা। দিবালা আর ডি মারিয়া সদ্য ইনজুরি থেকে মুক্ত হয়ে মাঠে ফিরেছেন। আজ পরীক্ষায় উতরে যেতে পারলে বিশ্বকাপের শুরু থেকেই তাদেরকে মাঠে দেখা যাবে। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা সি গ্রুপে খেলবে মেক্সিকো, সৌদি আরব এবং পোল্যান্ডের সঙ্গে।

এদিকে আজ বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে মাঠে নামছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তারা মুখোমুখি হচ্ছে ওমানের। মাসকাটে অনুষ্ঠিত এই ম্যাচের মাধ্যমে জার্মানিও নিজেদের গুছিয়ে নিতে চায়। বিশ্বকাপের আগে এটাই জার্মানদের শেষ সুযোগ। জার্মানি বিশ্বকাপে ই গ্রুপে খেলবে স্পেন, জাপান ও কোস্টারিকার সঙ্গে। বেশ কঠিন গ্রুপই বলা যায়। জাপান ও কোস্টারিকা দুই ফেবারিট স্পেন ও জার্মানির জন্য এই গ্রুপে বড় বিপদ হয়ে দেখা দিতে পারে।

আর্জেন্টিনার সঙ্গে সি গ্রুপে থাকা তিনটা দলই আজ প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে। সৌদি আরব মুখোমুখি হচ্ছে গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার। ক্রোয়েশিয়া এবার এফ গ্রুপে মুখোমুখি হবে বেলজিয়াম, কানাডা ও মরক্কোর। আর্জেন্টিনার গ্রুপে থাকা রবার্ট লেবানডস্কির দল পোল্যান্ড আজ প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে চিলির সঙ্গে। দক্ষিণ আমেরিকান ফুটবলের অন্যতম শক্তি হলেও এবারের বিশ্বকাপে নেই চিলি। তবে শক্তিশালী দলই বেছে নিয়েছে পোল্যান্ড নিজেদের প্রস্তুতি সেরে নেওয়ার জন্য। সি গ্রুপে আর্জেন্টিনার কঠিন প্রতিপক্ষ হয়ে উঠতে পারে লেবানডস্কির পোল্যান্ড। সি গ্রুপের অপর দল মেক্সিকো আজ প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে সুইডেনের সঙ্গে। সুইডেন ইউরোপের অন্যতম সেরা দল। তবে তারাও এবারের বিশ্বকাপে নেই। গতবার রাশিয়া বিশ্বকাপে সুইডিশরা কোয়ার্টার ফাইনাল খেলেছিল।

ফুটবল বিশ্বকাপের আর মাত্র কয়েকটা দিন বাকি। এরই মধ্যে প্রস্তুতি শেষ করছেন মেসি-নেইমাররা। প্রস্তুতিতে কোনো কমতি নেই ফুটবলপ্রেমীদেরও।

সর্বশেষ খবর