বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

রাজ্যে কি ফিরবেন ক্রিকেট রাজ!

আমি তাকে বলেছি, আপনি যেকোনো সময়ে অবসর ভেঙে ফিরতে পারেন। যদিও এটা তার সিদ্ধান্ত

ক্রীড়া প্রতিবেদক

রাজ্যে কি ফিরবেন ক্রিকেট রাজ!

ইংল্যান্ডের আজন্ম আক্ষেপ তিনি ঘুচিয়ে দিয়েছেন। ২০১৯ সালে এনে দিয়েছেন ওয়ানডে বিশ্বকাপের শিরোপা। এবার টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা এনে দিলেন। বেন স্টোকসের ক্যারিশমার কারণেই এক সঙ্গে দুই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ইংলিশরা। স্টোকস তো ক্রিকেটের রাজাই।

কিন্তু এই ক্রিকেট রাজকে দেখা যাবে না আগামী ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে। কারণ, তিনি তো ওয়ানডে থেকে কিছু দিন আগে অবসর নিয়েছেন। টানা সূচির কারণে যেন অনেকটা বাধ্য হয়েই ৫০ ওভারের ক্রিকেটকে গুডবাই বলেছেন।

ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক তিনি। তাই স্টোকসের ভাবনা জুড়ে কেবলই টেস্ট। আর পাশাপাশি টি-২০ চালিয়ে যাচ্ছেন। কিন্তু স্টোকসের মতো একজন সুপারস্টার থাকা মানেই যে অনেক কিছু তা ইংল্যান্ড খুব ভালো করেই জানে।

তাই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে স্টোকসকে ফেরানোর জন্য মরিয়া হয়ে গেছে ইংল্যান্ড। সাবেক অধিনায়কদের অনেকেই মনে করছেন, স্টোকস ফিরতে পারেন ওয়ানডেতে। স্বয়ং ইংলিশ কোচ ম্যাথু মটও মনে করেন ক্রিকেট রাজ তার রাজ্যে ফিরতে পারেন।

যদিও স্টোকসের সঙ্গে এখনো কথা হয়নি ম্যাথু মটের। তবে ওয়ানডে থেকে অবসর নেওয়ার সময় স্টোকস ও তার সঙ্গে যে কথোপথন হয়েছিল তাতেই ফেরার ইঙ্গিত পাচ্ছেন মট, ‘স্টোকস যখন অবসর নেওয়ার কথা আমাকে বলেছেন, আমি বলেছিলাম যেকোনো সিদ্ধান্তেই আমি তার পাশে আছি। সঙ্গে তাকে এটাও জানিয়েছিলাম, তিনি অবসর না নিলেও পারেন, প্রয়োজনে কিছুদিন ওয়ানডে থেকে দূরে থাকতে পারেন।’

মট তখন স্টোকসকে বলেছিলেন, ‘আমি তাকে বলেছি, আপনি যেকোনো সময়ে অবসর ভেঙে ফিরতে পারেন। যদিও এটা তার সিদ্ধান্ত। আগামী বছর ওয়ানডে বিশ্বকাপ বলে স্বাভাবিকভাবেই আমরা তেমন টি-২০ খেলব না। আমরা তাকে পেলে দারুণ কিছুই হবে।’

ভক্তরা স্টোকসের ফেরার অপেক্ষায়। এমন একজন ক্রিকেটারকে ছাড়া ওয়ানডে বিশ্বকাপইবা কেমন জমবে? তাই ক্রিকেটবিশ্বও হয়তো চাইবে, সামনের বিশ্বকাপে খেলুক স্টোকস। কিন্তু ক্রিকেট রাজ কি আদৌ ফিরবেন তার রাজ্যে!

সর্বশেষ খবর