শনিবার, ১৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ব্যাটিংয়ে পাঁচে সাকিব

সিলেটে মুখোমুখি বাংলাদেশ-আয়ারল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিংয়ে পাঁচে সাকিব

রেকর্ডের বরপুত্র সাকিব আল হাসান। মাঠে নামেন, আর নতুন রেকর্ড গড়েন। আয়ারল্যান্ডের বিপক্ষে আজ মাত্র ২৪ রান করলেই নতুন আরেকটি মাইলফলক গড়বেন বিশ্বসেরা অলরাউন্ডার। তামিম ইকবালের (৮১৪৩ রান) পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৭ হাজার রানের (৬৯৭৬ রান) ক্লাবে নাম লেখাবেন সাকিব। একই মাইলফলক গড়তে আরও ৯৯ রান দরকার মুশফিকুর রহিমের (৬৯০১)। সাকিব যখন নতুন মাইলফলকের দ্বারপ্রান্তে, তখন তার ব্যাটিং পজিশন নিয়ে কথা বলেছেন টাইগার হেড কোচ হাতুরাসিংহে। সিলেট ক্রিকেট স্টেডিয়ামে গতকাল মিডিয়ার মুখোমুখিতে টাইগার কোচ বলেন, দলের প্রয়োজনে ব্যাটিং করানো হবে সাকিবকে, ‘যেসব পজিশনে সাকিব ব্যাট করেছে, সব জায়গাতেই ভালো করেছে। সামনের পথচলায় বৃহত্তর দৃষ্টিকোণ থেকে তাকালে, সে যে পজিশনে ব্যাট করলে দলের জয়ে সহায়তা পাওয়া যাবে, সেখানেই ব্যাট করবে।’ ২০১৯ সালের বিশ্বকাপে ৩ নম্বর পজিশনে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে ৬০৬ রান করেছিলেন সাকিব। অবশ্য ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে ৫ নম্বরে ব্যাটিং করে ৫৮ ও ৭৫ রানের ইনিংস খেলেন। সাকিব তার ২২৭ ওয়ানডে ক্যারিয়ারের মাত্র ৩৬ ইনিংসে ৩ নম্বর পজিশনে ব্যাটিং করেছেন। অধিকাংশ সময়ই ব্যাট করেছেন ৫ নম্বরে। ২২৭ ম্যাচে সাকিবের রান ৬৯৭৬ ও উইকেট ৩০০টি।        

টানা ক্রিকেট খেলছেন তামিম, সাকিবরা। টাইগাররা গত বছর শেষ করেছিল ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে। এরপর খেলল বিপিএল। সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ। ক্লান্তিহীন ক্রিকেট খেলে পরিশ্রান্ত ক্রিকেটারদের বিশ্রাম নেই। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারলেও জিতেছে টি-২০ সিরিজ। বিশ্ব চ্যাম্পিয়নদের বিরুদ্ধে টানা ৪ জয়ের আত্মবিশ্বাস নিয়ে দুটি পাতা ও একটি কুঁড়ির সিলেটে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তামিম বাহিনী। আজ দুপুর ২টায় মাঠে গড়াবে দুই দলের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। অনুশীলনে ফুটবল খেলার সময় মাথায় আঘাত পান মেহেদী হাসান মিরাজ। ফলে আজ তার খেলা নিয়ে সংশয় রয়েছে। 

২০১১ সালে সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল আয়ারল্যান্ড। এক যুগ আগে বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দুই দল। বাইলেটারাল সিরিজ খেলেছিল ২০০৮ সালে। ১৫ বছর পর ৩ ম্যাচের বাইলেটারাল সিরিজ খেলতে ইউরোপিয়ান দলটি এখন বাংলাদেশে। দেড় দশক আগের ওয়ানডে সিরিজে আইরিশদের হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। আজ শুরু সিরিজেও ফেবারিট তামিমরা। পরিসংখ্যানও হেলে আছে বাংলাদেশের দিকে। ১০ মুখোমুখির ৭টিতে জয় টাইগারদের। হার দুটি। কাকতালীয় বিষয় দেড় দশক আগে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি হয়েছিল ১৮ মার্চ। আজ ১৮ মার্চ ফের শুরু হচ্ছে নতুন সিরিজ। আইরিশদের বিপক্ষে সিরিজে বাদ পড়েছেন বর্ষিয়ান মাহমুদুল্লাহ রিয়াদ। তার জায়গায় সুযোগ পেয়েছিলেন জাকির হোসেন। ইনুজরিতে পড়ে সিরিজ থেকে ছিটকে গেছেন জাকির। তার জায়গায় আট বছর পর ডাক পেয়েছেন রনি তালুকদার।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর