সোমবার, ২০ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সিরিজের দ্বিতীয় ওয়ানডে আজ

জিতলেই সিরিজ জয়

অনুশীলনে ফুটবল খেলে চোখে ব্যথা পান মেহেদী হাসান মিরাজ। চোখে রক্ত জমে যায়। ফলে প্রথম ওয়ানডে মিস করেন। আজ দ্বিতীয় ওয়ানডেও মিস করতে পারেন। মিরাজ না খেললেও তার জায়গায় বাঁ হাতি স্পিনার নাসুম আহমেদ দারুণ পারফরম্যান্স করেছেন। ৮ ওভারের স্পেলে ৪২ রানের খরচে নেন ৩ উইকেট

আসিফ ইকবাল

জিতলেই সিরিজ জয়

প্রতারিত হয়ে ক্রিকেটটাই ছেড়ে দিতে চেয়েছিলেন। কিন্তু ক্রিকেটের প্রতি ভালোবাসায় সরে যেতে পারেননি। ফিরেছেন ক্রিকেটে। এরপর বাকি সব ইতিহাস। তার ফিরে আসা নিয়ে অনায়াসে গল্প লেখা যায়। তৌহিদ হৃদয়, বয়স মাত্র ২২ বছর। ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স করে বেশ কয়েক বছর ধরে জানান দিচ্ছিলেন, তিনি প্রস্তুত ব্যাট হাতে দেশকে সার্ভিস দিতে। সুযোগ মিলছিল না। অবশেষে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টি-২০ সুযোগ পান। বড় কোনো ইনিংস খেলেননি। তবে ভয়ডরহীন ক্রিকেট খেলে নজর কাড়েন টিম ম্যানেজমেন্টের। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে সাবলীল ক্রিকেট খেলার আত্মবিশ্বাস নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক। অভিষেকেই লেখেন নতুন গল্প। যদিও গল্পের পূর্ণতা দিতে পারেনননি সেঞ্চুরি করতে না পারায়। তারপরও ৯২ রানের ইনিংস খেলে আগামীদিনের স্বপ্ন দেখিয়েছেন টিম ম্যানেজমেন্টকে। তার ইতিহাস গড়া দিনে বিরল রেকর্ড করেছেন সাকিব আল হাসান। ওয়ানডে ক্রিকেটে সনৎ জয়সুরিয়া ও শহিদ আফ্রিদীর পর তৃতীয় ক্রিকেটার হিসেবে ৭০০০ রান ও ৩০০ উইকেট নেওয়ার ক্লাবে নাম লেখান। দুজনের ইতিহাস গড়া ম্যাচটি ১৮৩ রানে জিতে বাংলাদেশ। যা নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি রানে জয়ের রেকর্ড। আজ তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টি শুরু হবে দুপুর ২টায়। যদি তামিম বাহিনী জয় পায়, তাহলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতবে তামিম বাহিনী। ২৩ মার্চ সিরিজের শেষ ওয়ানডে। 

গতকাল ছিল ক্রিকেটারদের বিশ্রাম। ঐচ্ছিক অনুশীলনও ছিল না। বৃষ্টি হয়েছে দিনভর। বৃষ্টি¯œাত দিনে টাইগার অধিনায়ক তামিম ইকবাল অনুশীলন করেছেন। তাকে সঙ্গ দিয়েছেন হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে ও স্পিন কোচ রঙ্গনা হেরাথ। হেরাথের ছিল গতকাল জন্মদিন। রাতে ক্রিকেটাররা ঘরোয়া অনুষ্ঠান করে স্পিন কোচের জন্মদিন পালন করেছেন। ইনজুরির জন্য গত ডিসেম্বরে ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেননি তামিম। ইংল্যান্ডের বিপক্ষে খেললেও বড় কোনো ইনিংস ছিল না। আইরিশদের বিপক্ষেও ব্যক্তিগত ৩ রানে সাজঘরে ফিরেছেন। ছন্দে ফিরতে মরিয়া তামিম বাড়তি অনুশীলন করছেন। টাইগার অধিনায়কের পর দ্বিতীয় টাইগার ক্রিকেটার হিসেবে ৭ হাজারী ক্লাবে নাম লিখেছেন সাকিব। ২৩৫ ম্যাচে তামিমের রান ৮১৪৬। সাকিবের রান ২২৮ ম্যাচে ৭০৬৯। তৃতীয় টাইগার ক্রিকেট হিসেবে ৭ হাজারী ক্লাবে নাম লেখানোর হাতছানি রয়েছে মুশফিকুর রহিমের। ৯১ রান কম নিয়ে সিরিজ খেলতে নামেন তিনি। প্রথম ওয়ানডেতে ২৬ বলে ৪৪ রান করেন। এখন তার রান ২৪৩ ম্যাচে ৬৯৪৫। আজ ৫৫ রান করলেও রেকর্ডবুকে নাম লিখবেন মুশফিক।      

অনুশীলনে ফুটবল খেলে চোখে ব্যথা পান মেহেদী হাসান মিরাজ। চোখে রক্ত জমে যায়। ফলে প্রথম ওয়ানডে মিস করেন। আজ দ্বিতীয় ওয়ানডেও মিস করতে পারেন। মিরাজ না খেললেও তার জায়গায় বাঁ হাতি স্পিনার নাসুম আহমেদ দারুণ পারফরম্যান্স করেছেন। ৮ ওভারের স্পেলে ৪২ রানের খরচে নেন ৩ উইকেট। সাকিবও দুর্দান্ত বোলিং করেন ম্যাচে। তবে গতি, সুইং ও বাউন্সে আলাদা নজর কেড়েছেন পেস বোলার ইবাদত হোসেন। একটু খরুচে বোলিং করেন। কিন্তু উইকেট নিচ্ছেন প্রতিটি ম্যাচেই। প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ১৮৩ রানে গুটিয়ে দিতে দারুণ আগ্রাসী বোলিং করেছেন তিনি। তার স্পেল ছিল ৬.৫-০-৪২-৪। গত আগস্টে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক। এরপর ৬ ওয়ানডেতে উইকেট নিয়েছেন ১৭টি। পরিসংখ্যানই বলছে ইবাদত উইকেট শিকারি বোলার। দারুণ বোলিং করেছেন তাসকিন আহমেদও। দারুণ গতিতে বোলিং করছেন তিনি। আজ তাকে বিশ্রাম দিতে পারেন কোচ হাতুরাসিংহে। সিরিজ শুরুর আগেই টাইগার কোচ জানিয়েছিলেন, তাসকিন ও মুস্তাফিজকে বিশ্রাম দিয়ে খেলাবেন।

আজ সিরিজ জিততেই মাঠে নামবে টাইগাররা। একাদশে তাসকিন কিংবা মুস্তাফিজের জায়গায় দেখা যেতে পারে হাসান মাহমুদকে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর