বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আর কত লজ্জা দেবে ফুটবল?

ফুটবল নিয়ে আর কিছুই বলতে বা লিখতে ইচ্ছা করে না। হতাশাই যেন বাংলাদেশের সঙ্গী। তারপরও আশা ছিল সিশেলসের বিপক্ষে প্রীতি ম্যাচে সিরিজ জিতব। শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলেও সিশেলস এমন কোনো শক্তিশালী দল নয়। ১ লাখ লোকের বসবাসের দেশ। সে ক্ষেত্রে দেখা যাবে বাংলাদেশে ফুটবলারের সংখ্যা বেশি। ঢাকায় বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলার আগে সিশেলস যে একটি দেশ অনেকেই তা জানতেন না। সিলেটে প্রথম ম্যাচে জয় পেলেও বাংলাদেশ খুব যে ভালো খেলেছিল তাও বলা যাবে না। আমি বলব ভাগ্যের জোরে গোলটি পেয়ে গেছে। তাই ভেবেছিলাম দ্বিতীয় ম্যাচে জয় না হোক ড্র করে সিরিজ জিতবে।

ক্রিকেটে হোয়াইটওয়াশের কথা শুনতে শুনতে অস্থির হয়ে গেছি। সাকিবরা বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকেও হোয়াইটওয়াশ করেছে। ফুটবলেও হোয়াইটওয়াশের সুযোগ এসেছিল। গতকাল জিতলেই তা হতো। অবশ্য সিশেলসের মতো দুর্বল দলের বিপক্ষে টানা দুই ম্যাচ জেতাটা কৃতিত্বের কিছু ছিল না। তাও তো পারল না। হেরে গেল, এ যে দেশের জন্য কত লজ্জার, বাফুফে সভাপতি ও ফুটবলাররা তা উপলব্ধি করতে পারছেন কি? দেখেন সিশেলসকে হারাতে সে কী প্রস্তুতি। সৌদি আরবে কন্ডিশনিং ক্যাম্পও করেছে। এ যেন মশা মারতে কামান গোলার ব্যবস্থা।

এ দুটো ম্যাচকে সামনে সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি হিসেবে দেখেছে। কোচ হ্যাভিয়ের কাবরেরা তাই বলেছিলেন। এমন ম্যাচ জেতার পর এলিটা কিংসলে তো বলেছেন, এখন লক্ষ্য সাফ জয়। সিশেলসের বিপক্ষে দুটি ম্যাচে আমাদের ফুটবলারদের যে পারফরম্যান্স দেখলাম, তাতে বলব- সেমিফাইনাল খেলাটাই কঠিন। হার আর হার। ফুটবল আমাদের কত লজ্জা দেবে? এর কি কোনো প্রতিকার নেই?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর