সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

চ্যাম্পিয়ন্স লিগে বসুন্ধরা কিংস!

ক্রীড়া প্রতিবেদক

চ্যাম্পিয়ন্স লিগে বসুন্ধরা কিংস!
এশিয়ার পশ্চিম অঞ্চলে ক্লাব ফুটবলে বাংলাদেশের অবস্থান ১২ নম্বরে। আর তা হয়েছে কিংসের সাফল্যের কারণে।

ঘরোয়া ফুটবলে ইতিহাস লিখেই চলেছে বসুন্ধরা কিংস। পেশাদার লিগে আবির্ভাবের পর টানা তিনবার চ্যাম্পিয়ন হয়েছে। টানা চতুর্থবার শিরোপা জেতার পথে তারাই। আর মাত্র দুই ম্যাচ জিতলেই আরেকটি নতুন ইতিহাস গড়বে বসুন্ধরা গ্রুপের নিজস্ব ক্লাবটি। দেশ ছেড়ে এবার আন্তর্জাতিক ফুটবলে ইতিহাস লিখতে যাচ্ছে তারা। বাংলাদেশের প্রথম ক্লাব হিসেবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে অভিষেকের অপেক্ষায় দেশের ফুটবল কিং বসুন্ধরা কিংস। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ যেমন ইউরোপ ক্লাব ফুটবলে সেরা আসর তেমনি এশিয়ার এএফপি চ্যাম্পিয়ন্স লিগ। মর্যাদাকর এই আসরে খেলতে শুধু ঘরোয়া ফুটবলে চ্যাম্পিয়ন হলে চলে না। অনেক ক্রাইটেরিয়ার প্রয়োজন পড়ে। এশিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা এএফসি অনুসন্ধান করে দেখেছে বাংলাদেশের একমাত্র ক্লাব হিসেবে বসুন্ধরা কিংসেরই সেই যোগ্যতা রয়েছে। সাফল্য তো আছেই, পেশাদার ফুটবলে যা প্রয়োজন তা কিংসের রয়েছে।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে আরেকটি বড় শর্ত হচ্ছে র‌্যাঙ্কিং। কিংস সেখানেও পাস। এশিয়ার পশ্চিম অঞ্চলে ক্লাব ফুটবলে বাংলাদেশের অবস্থান ১২ নম্বরে। আর তা হয়েছে কিংসের সাফল্যের কারণে। এশিয়ার অনেক বিখ্যাত ক্লাবই এ অঞ্চলে রয়েছে। তবে দক্ষিণ এশিয়ার কিংস ও ভারতের মুম্বাই এফসি ছাড়া আর কেউ নেই।

এএফসি বৈঠক করে বসুন্ধরা কিংসকে চ্যাম্পিয়ন্স লিগ খেলার অনুমতি দিলেও এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। ৩০ মে তা চিঠির মাধ্যমে তারা বসুন্ধরা কিংস ম্যানেজমেন্টকে জানিয়ে দেবে। অবশ্য গতকাল এএফসি দফতর থেকে মেইল করে কিংসকে জানিয়ে দিয়েছে-আমরা আপনাদের সবকিছুতেই সন্তুষ্ট। এএফসি চ্যাম্পিন্স লিগে কিংসের মাঠে নামাটা এখন শুধু সময়ের ব্যাপার।

চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক আসরে বসুন্ধরা কিংস প্লে-অফ ম্যাচে লড়বে। আগস্টে এ আসর শুরু হওয়ার কথা। কিংসের প্রতিপক্ষ ঠিক না হলেও উজবেকিস্তান ক্লাবের সঙ্গে মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। অভিষেক আসরকে স্মরণীয় করে রাখতে কিংস শক্তিশালী দল গড়ার পরিকল্পনাও নাকি নিয়ে ফেলেছে। এ ক্ষেত্রে নতুন বিদেশি আসার কথাও শোনা যাচ্ছে। ফেডারেশন কাপে সেমিফাইনালে মোহামেডান ও লিগে কিংস প্রথম হার মানে পুলিশের কাছে। দুটো ম্যাচেই অসংখ্য গোলের সুযোগ হাতছাড়া করেছেন এক বিদেশি ফুটবলার। তাকেই বদলানোর আভাস পাওয়া যাচ্ছে।

সর্বশেষ খবর