শিরোনাম
মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

ভারত-পাকিস্তানের ওপরে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ভারত-পাকিস্তানের ওপরে বাংলাদেশ

২০২৩ সালে ভারত বিশ্বকাপে সরাসরি চূড়ান্তপর্বে খেলবে সুপার লিগের শীর্ষ আট দল। ইতোমধ্যেই আট দল নিশ্চিতও হয়ে গেছে। এই সুপার লিগের পয়েন্ট তালিকায় যৌথভাবে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। টাইগাররা দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ভারত ও পাকিস্তানের ওপরে রয়েছে। ১৭৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে নিউজিল্যান্ড। বাংলাদেশ ও ইংল্যান্ডের পয়েন্ট ১৫৫ করে। তবে নেট রানরেটের একটুখানি এগিয়ে ইংলিশরা। ১৩৯ পয়েন্ট নিয়ে ভারত চার নম্বরে এবং পাকিস্তান ১৩০ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুই ওয়ানডে জেতায় ২০ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। তবে সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত না হলেও এককভাবে দ্বিতীয় স্থানে থাকত টাইগাররা। সবমিলিয়ে ২৪ ম্যাচে বাংলাদেশের মোট জয় ১৫টি, হার ৮ ম্যাচে এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

টি-২০ ও টেস্টে কিছুটা পিছিয়ে থাকলেও ওয়ানডে বেশ দাপটের সঙ্গেই এগিয়ে যাচ্ছে লাল-সবুজরা। ইংল্যান্ডের চেমসফোর্ডে প্রতিকূল কন্ডিশনেও আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে তামিম ইকবালের দল। যদিও দুই ম্যাচেই কঠিন লড়াই হয়েছে। দুটি ম্যাচই ছিল শ্বাসরুদ্ধকর।

সচরাচর এমন পরিস্থিতি তৈরি হয়ে বেশির ভাগ সময়ই হেরে যেত বাংলাদেশ। কিন্তু এবার চেমসফোর্ডে দেখা গেল ভিন্ন চিত্র। ¯œায়ুকে ধরে রেখে লড়াই করে জিতেই মাঠ ছেড়েছে টাইগাররা। এই সিরিজে দাপুটে ব্যাটিং করে ‘সিরিজসেরা’ হয়েছেন নাজমুল হোসেন শান্ত।

প্রথম দুই ম্যাচে একাদশে সুযোগ পাননি পেসার মুস্তাফিজুর রহমান। শেষ ম্যাচে সুযোগ পেয়েই চার উইকেট নিয়েছেন এবং ম্যাচসেরা হয়েছেন।

বাংলাদেশ দলে এখন পরিবর্তনের হাওয়া- যে যখন সুযোগ পাচ্ছেন পারফর্ম করছেন। ক্রিকেটারদের পারফরম্যান্সে ধারাবাহিকতার জন্য ওয়ানডেতে জয়ও আসছে নিয়মিত। সে কারণে পয়েন্ট তালিকায়ও শক্ত অবস্থানে টাইগাররা।

বিশ্বকাপ সুপার লিগে বাংলাদেশের মতো সমান ২৪টি করে ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা। কিন্তু ক্যারিবীয়দের জয় মাত্র নয়টি, লঙ্কানদের জয় মাত্র সাতটি। দুই বিশ্বচ্যাম্পিয়ন সরাসরি ২০২৩ বিশ্বকাপের খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছে। তাদের মূলপর্বে খেলতে হলে এখন বাছাইপর্বে নিজেদের নতুন করে প্রমাণ করতে হবে। 

সামনের বিশ্বকাপে সরাসরি সুযোগ পাওয়া আট দল- নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

 

সর্বশেষ খবর