সোমবার, ৫ জুন, ২০২৩ ০০:০০ টা

টেস্ট দলে নতুন মুখ শাহাদাত-মুশফিক

ক্রীড়া প্রতিবেদক

আফগানিস্তানের বিপক্ষে চমকে দেওয়া দল ঘোষণা করেছে টিম ম্যানেজমেন্ট। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বে নির্বাচক প্যানেল নতুন মুখ হিসেবে সুযোগ দিয়েছেন ব্যাটার শাহাদাত হোসেন দীপু ও পেসার মুশফিক হাসানকে। দুজনেই সুযোগ পেয়েছেন মূল বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ধারাবাহিকভাবে পারফরম্যান্স করে। আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ যে টেস্ট ম্যাচ খেলেছে টাইগাররা, সেই দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি ওপেনার সাদমান ইসলাম ও পেসার রেজাউর রহমান রাজা। ইনজুরি থেকে সুস্থ হয়ে ফিরেছেন ডান হাতি ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও উইকেটরক্ষক ব্যাটার জাকির হাসান। আঙুলের ইনজুরির জন্য আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে খেলবেন না সাকিব আল হাসান। টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিবকে মাঠের বাইরে থাকতে হচ্ছে ছয় সপ্তাহ। অবশ্য ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবেন তিনি। সাকিবের অনুপস্থিতিতে টেস্ট দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস।

লিটন দাস সাদা পোশাকে টস করবেন বাংলাদেশের ১২ নম্বর টেস্ট অধিনায়ক হিসেবে। এর আগে উইকেটরক্ষক ব্যাটার লিটন ওয়ানডে ও টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। গত ডিসেম্বরে ঘরের মাটিতে তামিমের অনুপস্থিতিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন। সিরিজটি বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। এ ছাড়া ২০২১ সালে নিউজিল্যান্ড সফরে একটি টি-২০ ম্যাচে নেতৃত্বও দিয়েছিলেন লিটন।

এক টেস্ট, তিন ওয়ানডে ও দুটি টি-২০ খেলতে দুই ধাপে ঢাকায় আসছে আফগানিস্তান। ঈদের আগের প্রথম ধাপে টেস্ট খেলতে আফগানিস্তান ক্রিকেট দল ঢাকায় আসবে ১০ জুন। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে টেস্ট ১৪-১৮ জুন। দ্বিতীয় ধাপে ৫, ৮ ও ১১ জুলাই তিনটি ওয়ানডে খেলবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবং ১৪ ও ১৬ জুলাই দুটি টি-২০ খেলবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।       

দুই নতুন মুখ ‘এ’ দলের হয়ে দারুণ পারফরম্যান্স করেছেন। বিশেষ করে শাহাদাত হোসেন দীপু সফরকারী ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে সিলেটে দ্বিতীয় আনঅফিশিয়াল টেস্টে দুর্দান্ত ব্যাটিং করেছেন। দুই ইনিংসে ৭৩ ও ৫০ রানের দুটি হিমালয়সমান দৃঢ়তার পরিচয় দিয়ে ইনিংস খেলেছিলেন শাহাদাত। ২১ বছর বয়স্ক শাহাদাত অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। কিন্তু আসরে তার পারফরম্যান্স ভালো ছিল না। এ ছাড়া ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সও ভালো ছিল না। প্রথম শ্রেণির ২০ ম্যাচে দুই সেঞ্চুরি করেছেন। তার ব্যাটিং গড় ৩৬.১৪। ‘এ’ দলের হয়ে গত ডিসেম্বরে ভারত ‘এ’ দলের বিপক্ষে ৮০ রানের ইনিংস খেলে আলোচনায় আসেন শাহাদাত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মেলে ধরেন নিজেকে। ২০ বছর বয়স্ক মুশফিক ডান হাতি ফাস্ট বোলার। রংপুরের হয়ে গড় মৌসুমে জাতীয় ক্রিকেটে ছয় ম্যাচে উইকেট নেন ২৫টি। বিসিএলে নেন ৪ ম্যাচে ১৬ উইকেট। এরপর সুযোগ পান ‘এ’ দলে। ভারত ‘এ’ দলের বিপক্ষে উইকেট নেন ৩টি। ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে দুই ম্যাচে উইকেট ৫টি।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড :  লিটন কুমার দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন ও মুশফিক হাসান

 

সর্বশেষ খবর