শিরোনাম
মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

‘ক্ষুরধার মস্তিষ্কের ক্যাপ্টেন’ শান্ত

অনেক অভিজ্ঞ ক্রিকেটারের চেয়েও তার ক্রিকেট মস্তিষ্ক অনেক বেশি ক্ষুরধার। দুটি টেস্ট, ৬টি ওয়ানডে নেতৃত্ব দিয়ে এর মধ্যে তিনি প্রমাণ করেছেন বাংলাদেশকে টেস্ট, ওয়ানডে ও টি-২০-তিন ফরম্যাটেই নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখেন।

ক্রীড়া প্রতিবেদক

‘ক্ষুরধার মস্তিষ্কের ক্যাপ্টেন’ শান্ত

বড়দিনের আনন্দে ভাসছে নিউজিল্যান্ড। তাসমান সাগরপাড়ের দেশটিতে গতকাল ছিল সরকারি ছুটি। ৩ ম্যাচ টি-২০ সিরিজ খেলার অপেক্ষায় থাকা বাংলাদেশ ও নিউজিল্যান্ডের ক্রিকেটাররা ছুটিতে কাটিয়েছেন গতকাল। তবে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ক্রিকেটাররা গতকাল নেপিয়ার শহরের নানা জায়গায় ঘুরেছেন। রাতে এক সঙ্গে নাজমুল বাহিনী ডিনার করেছে স্থানীয় এক হোটেলে। নেপিয়ারের ম্যাকক্লিন পার্কে গত শনিবার ইতিহাস লিখেছেন শান্ত বাহিনী। নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে ওয়ানডেতে হারিয়েছে বাংলাদেশ। সেই জয়ের রূপকার অধিনায়ক নাজমুল শান্ত। এবার তার নেতৃত্বেই টি-২০ সিরিজ খেলবে টাইগাররা। 

টাইগাররা এখন নিউজিল্যান্ডে অবস্থান করছে। ইতোমধ্যে খেলেছে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ এবং অপেক্ষা করছে টি-২০ সিরিজ খেলার। ম্যাকক্লিন পার্কে আগামীকাল প্রথম টি-২০ ম্যাচ। এরপর ২৯ ও ৩১ ডিসেম্বর শেষ দুটি টি-২০ ম্যাচ মাউন্ট মঙ্গানুইয়ে। শান্তর নেতৃত্বে বাংলাদেশ প্রথমবারের মতো স্বপ্ন দেখছে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টি-২০ সিরিজ জয়ের। তার নেতৃত্বে দেশটির মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে জিতেছে টাইগাররা। দুরন্ত ক্রিকেট খেলেছে। তার নেতৃত্বেই ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জিতেছে। নাজমুল হোসেন শান্ত, বয়স ২৫। এ বয়সে অনেক অভিজ্ঞ ক্রিকেটারের চেয়েও তার ক্রিকেট মস্তিষ্ক অনেক বেশি ক্ষুরধার। দুটি টেস্ট, ৬টি ওয়ানডে নেতৃত্ব দিয়ে এর মধ্যে তিনি প্রমাণ করেছেন বাংলাদেশকে টেস্ট, ওয়ানডে ও টি-২০-তিন ফরম্যাটেই নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখেন।

২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে হঠাৎ টেস্টে অভিষেক নাজমুলের। পরের বছর এশিয়া কাপে আফগানিস্তান ম্যাচে ওয়ানডে অভিষেক। পরের বছর জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ অভিষেক। এরপর থেকেই জাতীয় দলে নিয়মিত খেলছেন। অবশ্য ছন্দ হারিয়ে বাদ পড়েছেন কয়েকবার। কিন্তু এখন দলের অন্যতম ভরসা। তারপরও দেশের হয়ে ২৫ টেস্টে ৫ সেঞ্চুরিতে রান করেছেন ১৪৪৯। আফগানিস্তানের বিপক্ষে গত জুনে উভয় ইনিংসে সেঞ্চুরির বিরল রেকর্ড গড়েছেন। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের ইনজুরিতে সাদা পোশাকে নেতৃত্বের অভিষেক হয় নাজমুল শান্তর। তার ক্ষুরধার নেতৃত্বে সিলেটে দুরন্ত জয় তুলে নেয় বাংলাদেশ। যদিও পরের টেস্ট জিতে সিরিজে সমতা আনে নিউজিল্যান্ড। তার দল পরিচালনা ভূয়সী প্রশংসা কুড়ায়। ৪২ ওয়ানডেতে ২ সেঞ্চুরিতে রান করেছেন ১২০২।  

ওয়ানডেতে অবশ্য আরও আগে দলকে নেতৃত্ব দিয়েছেন। বিশ্বকাপে হঠাৎ দল পরিচালনা করতে হয়। কাকতালীয়ভাবে বিশ্বকাপের যে দুটি ম্যাচে নেতৃত্ব দেন তিনি, দুটির ভেন্যুও আবার পুণে ক্রিকেট স্টেডিয়াম। প্রতিপক্ষ দল ভারত ও অস্ট্রেলিয়া আবার বিশ্বকাপের ফাইনাল খেলে। ম্যাচ দুটিতে নেতৃত্ব দেখানোর মতো কিছু ছিল না। তারপরও বেশকিছু সাহসী সিদ্ধান্ত নিয়েছেন। তবে নেপিয়ারের শেষ ওয়ানডেতে বোলিং সহায়ক উইকেটে চার পেসারকে যেভাবে ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করেছেন, এক কথায় অসাধারণ। বিশেষ করে চতুর্থ পেসার সৌম্যকে সাহসের সঙ্গে ব্যবহার করেছেন। নেপিয়ারে সৌম্যর বোলিং স্পেল ছিল দুর্দান্ত। ৬ ওভারের স্পেলে ১৮ রানের খরচে নেন ৩ উইকেট। অথচ ডানেডিনে প্রথম ওয়ানডেতে ৬ ওভারের স্পেলে রান দিয়েছিলেন ৬৩। সেই সৌম্যর ওপরে আস্থা রাখার প্রতিদান পেয়েছেন নেপিয়ারে। টাইগার অধিনায়ক ২০২৩ সালে টেস্টে রান করেছেন ৪৪০, ওয়ানডেতে ৯৯২ রান ও টি-২০তে ১৮২ রান করেন ছন্দে থাকা নাজমুল।

এখন টাইগারদের নেতৃত্ব দেবেন টি-২০ ক্রিকেটে। চলতি বছর এখন পর্যন্ত টি-২০ খেলেছেন ৮টি। এ বছর আরও ৩টি টি-২০ খেলবেন। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ দিয়েই শেষ হচ্ছে বাংলাদেশের বছর। টাইগারদের শেষ টি-২০ সিরিজে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। সাকিব ক্রিকেটে ফিরলে ফিরে পাবেন নেতৃত্ব। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে দল পরিচালনা করে বিসিবিকে মেসেজ দিয়েছেন, তিনি প্রস্তুত বাংলাদেশের অধিনায়ক হতে।

সর্বশেষ খবর