শিরোনাম
সোমবার, ১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নাজমুলকেই পছন্দ হাথুরার

সিরিজ জেতা হলো না বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

নাজমুলকেই পছন্দ হাথুরার

আরও একটি উইকেট, আরও একবার উচ্ছ্বাস। দিন শেষে এ উচ্ছ্বাস আর থাকেনি। হেরেছে বাংলাদেশ, তবে সিরিজ সেরা হয়েছেন পেসার শরিফুল ইসলাম।

সিরিজ জয়ের স্বপ্ন পূরণ হয়নি টাইগারদের। কিন্তু যে টার্গেটে তাসমান সাগরপাড়ের দেশটিতে পা রেখেছিলেন চন্ডিকা হাথুরাসিংহে-নাজমুল শান্ত গং, সেটা পূরণ হয়েছে শতভাগ, বলাই যায়। বাংলাদেশ ক্রিকেট দল অনিন্দ্য সুন্দর নিউজিল্যান্ডে পা রেখেছিল ব্যর্থতার বৃত্ত ভেঙে জয়োচ্ছ্বাসে মেতে উঠতে। সেই টার্গেট পূরণ হয়েছে শতভাগ। দেশটির মাটিতে দলটির বিপক্ষে টানা ১৮ ওয়ানডে হারের পর ১৯তম ম্যাচে জয়োৎসবে ভেসেছে। ওয়ানডে জয়ের ধারাবাহিকতায় টি-২০ ম্যাচেও হারের বৃত্ত ভেঙেছে। দেশটির বিপক্ষে টানা ৯ হারের বৃত্ত ভেঙে জয় পেয়েছে বাংলাদেশ। ওয়ানডে ও টি-২০ দুই ফরম্যাটেই জিতেছে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে টাইগাররা। যদিও সিরিজ জিততে পারেনি। গতকাল মাউন্ট মঙ্গানুইয়ের বে-ওভালে বৃষ্টি আইনে ১৭ রানে হেরে যায় নাজমুল বাহিনী। এই হারে সিরিজ শেষ ১-১ ব্যবধানে। নেপিয়ারের ম্যাকক্লিন পার্কে শেষ ওয়ানডে জিতলেও হেরে যায় ২-১ ব্যবধানে। গতকাল টি-২০ হেরে নিউজিল্যান্ড সফর শেষ হয়েছে বাংলাদেশের। সিরিজ জয়ের স্বপ্ন পূরণ না হলেও সফরটিকে সফল বলেছেন টাইগার হেড কোচ হাথুরাসিংহে। গতকাল ম্যাচ শেষে মিডিয়ার মুখোমুখিতে টাইগার অধিনায়ক বলেন, ‘আমরা এখানে আগে কী করেছি, তা নিয়ে আমরা সিরিজের শুরুতে কথা বলেছি। আমরা আগের চেয়ে ভালো কিছু করতে চাচ্ছিলাম। সেদিক যদি চিন্তা করি, তাহলে এই সফরকে খুবই সফল বলব।’ নিউজিল্যান্ডের মাটিতে টানা ১৮ ওয়ানডে হারের পর জিতেছে এবং টি-২০-তে টানা ৯ হারের পর জিতেছে।

টাইগারদের তাসমানপাড়ের দেশটিতে সফর শুরু হয়েছিল ওয়ানডে সিরিজ দিয়ে। ডুনেডানে প্রথম ম্যাচ হেরে যায় বৃষ্টি আইনে ৪৪ রানে। নেলসনে পরের ম্যাচে সৌম্য সরকার দুর্দান্ত ব্যাটিং করেন। খেলেন ১৬৯ রানের ইনিংস। তারপরও টাইগাররা হেরে যায় ৭ উইকেটে। নেপিয়ারে শেষ ওয়ানডেতে ব্ল্যাক ক্যাপসদের পাত্তাই দেয়নি। স্বাগতিকদের ৯৮ রানে গুটিয়ে ২০৯ বল হাতে রেখে জয় তুলে নেয় টাইগাররা। ওয়ানডে সিরিজ জিততে না পারলেও টি-২০ সিরিজে আত্মবিশ্বাসী হয়ে খেলতে নামে। নেপিয়ারের ম্যাকক্লিন পার্কে বাজিমাত করে। দারুণ ক্রিকেট খেলে দুর্দান্ত জয় তুলে নেয়। ৫ উইকেটের জয়টি পায় ৮ বল হাতে রেখে। যদিও শেষ পর্যন্ত সিরিজটি ড্র হয়েছে। ওয়ানডে সিরিজে সৌম্যর দুর্দান্ত একটি সেঞ্চুরি রয়েছে। রয়েছে কয়েকটি হাফসেঞ্চুরি। কিন্তু টি-২০ সিরিজে নেই কোনো হাফসেঞ্চুরি। সিরিজ জিততে না পারলেও দারুণ দল পরিচালনা করেছেন নাজমুল শান্ত।

নিউজিল্যান্ড সফরে হঠাৎ দলের দায়িত্ব পান নাজমুল শান্ত। বিশ্বকাপে শ্রীলঙ্কা ম্যাচে আঙুলে ব্যথা পাওয়ার পর খেলার বাইরে চলে যান সাকিব আল হাসান। শুধু তাই নয়, সাকিব এখন পুরোপুরি ব্যস্ত জাতীয় সংসদ নির্বাচন নিয়ে। নির্বাচনে অংশ নিচ্ছেন টাইগার সেরা ক্রিকেটার সাকিব। তার অনুপস্থিতিতে ক্রিকেট বোর্ড আস্থা রাখে নাজমুল শান্তের ওপর। সেই আস্থার প্রতিদানও দিয়েছেন দারুণ দল পরিচালনা করে। বিশ্বকাপ ক্রিকেটেও সাকিবের অনুপস্থিতিতে দুটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। পুনের ম্যাচ দুটিতে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো করে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে টেস্ট সিরিজে দারুণভাবে পরিচালনা করেন। সিলেটে তার নেতৃত্বে বাংলাদেশ জয় পায় ১৫০ রানে। মিরপুরে যদিও হেরে যায়। তারপরও তার দল পরিচালনা নজর কেড়েছে। এবার নিউজিল্যান্ড সফরে দারুণভাবে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। তার দল পরিচালনায় মুগ্ধ কোচ হাথুরাসিংহে। এমন দল পরিচালনায় মুগ্ধ টাইগার কোচ ভবিষ্যতের অধিনায়ক হিসেবে চাইছেন নাজমুল শান্তকে, ‘আমার মনে হয় বিসিবি বেশ ভালোভাবেই লম্বা সময়ের জন্য অধিনায়কের কথা ভাববে। কাকে অধিনায়ক করবে, এটা অবশ্যই বোর্ডের সিদ্ধান্ত। কিন্তু শান্ত যথেষ্ট প্রমাণ করেছে, তাকে গুরুত্বসহকারে বিবেচনা করার জন্য।’

গতকাল হারের জন্য ব্যাটারদের সরাসরি না দূষলেও দায়ভার স্বীকার করেছেন। তবে বোলারদের প্রশংসা করেছেন, ‘দুই ওভার পর আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছিলাম। তখন মনে হচ্ছিল এই উইকেটটা ১৬০ রানের নয়, হয়তো ১৫০-১৪০ রানের। আমরা সে জায়গায় পৌঁছাতে পারিনি। আমরা ভালো ব্যাটিং করিনি। আমাদের রান কম হয়েছে। কিন্তু বোলাররা আমাদের প্রতিযোগিতায় রেখেছে। সিরিজজুড়ে আমরা যেভাবে বোলিং করেছি, সেটা ছিল অসাধারণ।’ টাইগাররা আজ ঢাকায় ফিরবে।

সর্বশেষ খবর