শিরোনাম
বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

কিংস খেলবে গ্রুপ পর্বে

ক্রীড়া প্রতিবেদক

কিংস খেলবে গ্রুপ পর্বে

এবার দুটি নয়, বাংলাদেশ থেকে একটি ক্লাব খেলতে পারবে। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)-এর নতুন ক্লাব ফরম্যাটে কমেছে আন্তর্জাতিক আসরে খেলার সুযোগ। বাংলাদেশ চ্যাম্পিয়ন হিসেবে একমাত্র বসুন্ধরা কিংস এএফসি চ্যালেঞ্জ লিগে খেলবে। ঢাকা আবাহনী এএফসির লাইসেন্স পেলেও তারা থাকছে টুর্নামেন্টের বাইরে। সুযোগ পেলেও কিংসের খেলার কথা ছিল প্লে-অফ পর্বে। গতকাল সুখবর মিলেছে টানা পাঁচবার পেশাদার লিগে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের। এএফসির নতুন সিদ্ধান্তে প্লে-অফ নয়, কিংস সরাসরি খেলতে পারবে গ্রপ পর্বে। প্লে-অফ থেকে বাই পেয়ে গ্রুপ পর্বে খেলবে বাংলাদেশ চ্যাম্পিয়নরা। র‌্যাঙ্কিংয়ে অবস্থানের ভিত্তিতে অক্টোবরে কিংস চ্যালেঞ্জ লিগে  মাঠে নামবে।

নতুন ফরম্যাটে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো পড়েছে ওয়েস্ট জোনে। যেখানে সেন্ট্রাল এশিয়ার দলগুলোও এএফসি নতুন ফরম্যাটে বিভিন্ন স্তরে খেলবে। ২০২৪-২৫ মৌসুম থেকে চালু হতে যাওয়া নতুন ফরম্যাটে শীর্ষ টুর্নামেন্ট এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এলিট। যেখানে অংশ নেবে এশিয়ার শীর্ষ ক্লাবগুলো। দ্বিতীয় স্তর হচ্ছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-টু। সর্বনিম্ন স্তর চ্যালেঞ্জ লিগ। সর্বশেষ এএফসি কাপের গ্রুপ পর্বে সেরা হতে না পারায় কিংসকে রাখা হয়েছিল প্লে-অফ পর্বে। গতকাল প্রকাশিত তালিকায় পাঁচ ক্লাবকে প্লে-অফ থেকে বাই দিয়ে ওয়েস্ট জোনের ১২ দলের গ্রুপ পর্বে নেওয়া হয়েছে।

এএফসি চ্যালেঞ্জ লিগের প্লে-অফ রাউন্ড থেকে উঠে আসবে চার দলের দুটি। এ ১২ দল নিয়ে আগস্টে হবে ড্র। সে সময় আয়োজকের নামও চূড়ান্ত হবে। ২৬ অক্টোবর থেকে ২ নভেম্বরের মধ্যে গ্রুপ পর্বের খেলা। ওয়েস্ট জোনের তিন গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের সঙ্গে ইস্ট জোনের দুই গ্রুপসেরাকে নিয়ে হবে কোয়ার্টার ফাইনাল। এরপর সেমি ও ফাইনাল হবে আগামী বছরের শুরুতে। কোয়ার্টার ও সেমিফাইনাল হবে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে। বাংলাদেশের একমাত্র দল হিসেবে বসুন্ধরা কিংস এএফসি ক্লাব ফুটবলে অংশ নিচ্ছে। এর আগে আবাহনী ও মোহামেডান খেললেও অভিষেকের পর কিংসই প্রথম দল  যারা টানা পাঁচ আসরে খেলার অপেক্ষায় রয়েছে।

সর্বশেষ খবর