Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১০ জুন, ২০১৯ ১৫:৫৪
আপডেট : ১০ জুন, ২০১৯ ২০:১৫

‘‌‌সময় এসেছে সরে যাওয়ার’‌, অবসর ঘোষণা যুবরাজের

অনলাইন ডেস্ক

‘‌‌সময় এসেছে সরে যাওয়ার’‌, অবসর ঘোষণা যুবরাজের
ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন যুবরাজ সিং। সোমবার সাংবাদিক সম্মেলন করে অবসরের কথা জানানোর সময় ভারতীয় ক্রিকেটের এককালের ‘‌পোস্টার বয়’‌ বললেন, "‌গত ২৫ বছর ধরে ২২ গজে থাকার পর এবং গত ১৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর আমি সিদ্ধান্ত নিয়েছি সরে যাওয়ার।"

তিনি বলেন, "এই খেলা আমাকে শিখিয়েছে কীভাবে লড়তে হয়, পড়ে গেলে ধুলো ঝেড়ে কীভাবে উঠে দাঁড়াতে হয় আর এগিয়ে যেতে হয়। ক্রিকেট আমাকে সর্বস্ব দিয়েছে, আর এজন্যই আজ আমি এখানে দাঁড়িয়ে আছি।"‌ 

ক্যান্সারকে হারিয়ে ফের আন্তর্জাতিক ক্রিকেটে সফলভাবে ফিরে আসা ৩৭ বছরের যুবরাজ ভারতীয় দলে জায়গা পাওয়ার জন্য কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, "আমি সত্যিই খুব ভাগ্যবান যে ভারতের হয়ে ৪০০টা ম্যাচ খেলেছি। যখন প্রথম ক্রিকেট খেলতে শুরু করি একথাটা আমি স্বপ্নেও ভাবতে পারিনি।"‌

২০০০ সালে নাইরোবিতে আইসিসি আয়োজিত নকআউট টুর্নামেন্টে প্রথমবার ভারতের হয়ে আন্তর্জাতিক একদিনের ক্রিকেট খেলেন যুবরাজ। ২০০৩ সালে মোহালিতে ভারত-নিউজিল্যান্ড টেস্টে সিরিজে তার প্রথমবার টেস্ট খেলা। মোট ৪০টা টেস্ট খেলে যুবরাজের রান ১৯০০, গড় ৩৩.‌৯২। টেস্টে তিনটি শতক এবং ১১টি অর্ধ শতরান আছে তার। 

২০০৭ সালে বেঙ্গালুরুতে ভারত-পাকিস্তান টেস্টে ১৬৯ তাঁর টেস্টে সর্বোচ্চ রান। ৩০৪টি একদিনের ম্যাচে যুবরাজের মোট রান ৮৭০১। গড় ৩৬.‌৫৫। ১৪টি শতক এবং ৪২টি অর্ধ শতরান করেছেন যুবরাজ একদিনের ম্যাচে। ২০১৭ সালে কটকে ভারত-ইংল্যান্ড ম্যাচে ১৫০ রান তার একদিনের ম্যাচে সর্বোচ্চ রান। 
   


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য