Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ আগস্ট, ২০১৯ ২২:০৬

নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার দুর্দান্ত জয়

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার দুর্দান্ত জয়
সংগৃহীত ছবি

অধিনায়ক দিমুথ করুনারত্নের সেঞ্চুরিতে গল টেস্টে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। ২৪৩ বলে ১২২ রান করেন করুনারত্নে। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল লংকানরা। পাশাপাশি এই জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে প্রথম পয়েন্ট অর্জন করলো শ্রীলঙ্কা। সর্বোচ্চ ৬০ পয়েন্ট অর্জন করলো দ্বীপ রাষ্ট্রটি।

দ্বিতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে যৌথ রেকর্ড ১৬১ রান করেন শ্রীলঙ্কার দুই ওপেনার করুনারত্নে ও থিরিমান্নে। এর মধ্যে থিরিমান্নের অবদান ছিলো ৬৪ রান। করুনারত্নে টেস্ট ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরির স্বাদ নেন।

পঞ্চম ও শেষ দিনের মধ্যাহ্ন বিরতির আগে ম্যাচের ইতি টানেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও ধনঞ্জয়া ডি সিলভা। ম্যাথুজ ২৮ ও ডি সিলভা ১৪ রানে অপরাজিত থাকেন।

সেঞ্চুরির পথে দুইবার জীবন পেয়েছেন করুনারত্নে। দু’বারই ৫৮ রানে। প্রথম শর্ট লেগে টম লাথাম ক্যাচ ফেলেন করুনারত্নের। দ্বিতীয়বার নিউজিল্যান্ডের উইকেটরক্ষক বিজে ওয়াটলিং মিস করেন করুনারত্নের স্টাম্পিং। পাঁচ ঘণ্টা ব্যাট করে ২৪৫ বল মোকাবেলা করে ছয়টি চার ও একটি ছক্কা মারেন করুনারত্নে।

নিউজিল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী জুটিতে যৌথভাবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন করুনারত্নে ও থিরিমান্নে। এর আগে ১৯৯১ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের জন রাইট ও ট্রেভর ফ্রাঙ্কলিন উদ্বোধনী জুটিতে ১৬১ রান করেছিলেন।

দুই ওপেনারের দুর্দান্ত জুটিতে গল-এর ভেন্যুতে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জিতে শ্রীলঙ্কা। এর আগে এই ভেন্যুতে ৯৯ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড আছে।

বিনা উইকেটে ১৩৩ রান নিয়ে দিন শুরু করে শ্রীলঙ্কা। ম্যাচের পঞ্চম ও শেষ দিনের বাকী তিন সেশনে ১৩৫ রান দরকার ছিল লংকানদের।
শ্রীলঙ্কার প্রথম উইকেট ভাঙেন নিউজিল্যান্ডের উইলিয়াম সমারভিল। তাকে লেগ বিফোর আউট করেন সমারভিল। অবশ্য অন-ফিল্ড আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ তাকে আউট দেননি। রিভিউ নিয়ে সাফল্য পায় নিউজিল্যান্ড।

নিজের মুখোমুখি হওয়া দ্বিতীয় বলে চার ও চতুর্থ বলে সমারভিলকে ছক্কা মারেন কুশল মেন্ডিস। তবে পরের ওভারে আজাজ প্যাটেলকে মিড উইকেট দিয়ে স্লগ সুইপ করতে গিয়ে জিত রাভালকে ক্যাচ দিয়ে আউট হন মেন্ডিস।

এরপর করুনারত্নের সাথে যোগ দেন ম্যাথুজ। তৃতীয় উইকেটে ৪৪ রানের জুটি গড়েন তারা। করুনারত্নের আউটের পর প্যাভিলিয়নে ফিরেন কুশল পেরেরা। তবে ম্যাথুজের সাথে যোগ দিয়ে ১৪ রানের ইনিংস খেলে দুই সেশন বাকী রেখেই শ্রীলঙ্কাকে জয় এনে দেন ডি সিলভা।
বোল্টের বলে ফাইন লেগে এক রান নিয়ে শ্রীলঙ্কার জয় নিশ্চিত করেন ম্যাথুজ।

আগামী বৃহস্পতিবার কলম্বোয় দ্বিতীয় ও শেষ টেস্ট খেলবে দু’দল।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য