শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৪৩

ওয়ানডে ও টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপের পরিকল্পনায় আইসিসি

অনলাইন ডেস্ক

ওয়ানডে ও টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপের পরিকল্পনায় আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) চ্যাম্পিয়ন্স কাপ নামে নতুন এক টুর্নামেন্টের আয়োজন করতে চলেছে। ওয়ানডে ও টি টোয়েন্টি- দু’টি ফরম্যাট নিয়েই হবে এই চ্যাম্পিয়ন্স কাপ।

২০২৩ থেকে ২০৩১ বর্ষপঞ্জিতে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ আয়োজন করতে চায় আইসিসি। শুধু পুরুষদের নয়, মহিলাদের জন্যও টি টোয়েন্টি ও ওয়ানডে ফরম্যাটে চ্যাম্পিয়ন্স কাপ আয়োজন করার পরিকল্পনা করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

আইসিসি জানাচ্ছে, র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ১০টি দলকে নিয়ে হবে এই টুর্নামেন্ট। আইসিসি'র প্রস্তাব অনুযায়ী, ২০২৪ ও ২০২৮ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপের বল গড়াতে পারে। অন্যদিকে, ওয়ানডে'র চ্যাম্পিয়ন্স কাপ হতে পারে ২০২৫ ও ২০২৯ সালে।

এ ছাড়াও রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২৬ ও ২০৩০) এবং ওয়ানডে বিশ্বকাপ (২০২৭ ও ২০৩১)। আগের চ্যাম্পিয়ন্স ট্রফির মতোই হবে ওয়ানডে-র চ্যাম্পিয়ন্স কাপ। টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ আবার হবে ওই ফরম্যাটে বিশ্বকাপের আদলে। 

আগামী ১৫ মার্চের মধ্যে দরপত্র আহ্বান করেছে আইসিসি। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আইসিসি'র এই পরিকল্পনায় অখুশি হতে পারে।

তিনটি দেশের ক্রিকেট বোর্ড দ্বিপাক্ষিক সিরিজ খেলার দাবি করে আসছিল। আইসিসি'র প্রস্তাবিত এই সূচি কার্যকর হলে এই তিনটি দেশের দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য সময় বের করা কঠিন হবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য