শিরোনাম
প্রকাশ : ২৫ নভেম্বর, ২০২০ ১২:৫৪
প্রিন্ট করুন printer

স্মিথকে আউট করার উপায় জানালেন শচীন

অনলাইন ডেস্ক

স্মিথকে আউট করার উপায় জানালেন শচীন

ভারত-অস্ট্রেলিয়া মানেই বাড়তি উত্তেজনা। মাঠের বাইরেও চলে পাল্টাপাল্টি হুঙ্কার। এসব নিয়েই আবারও মুখোমুখি দুই দল। ২৭ নভেম্বর থেকে সিডনিতে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ। এরই মধ্যে শুরু হয়ে গেছে জল্পনা-কল্পনা-আলোচনা।

টেস্ট ক্রিকেটের এক নম্বর ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। আর এবার তাকে তাঁকে আউট করার উপায় বলে দিলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার। শচীন বলেন, “পঞ্চম উইকেটে বল করে যেতে হবে স্মিথকে।” ভারতীয় দলের পেসারদের উদ্দেশে মাস্টার ব্লাস্টার এমনই পরামর্শ দিয়েছেন। গত অস্ট্রেলিয়া সিরিজে স্মিথ এবং ডেভিড ওয়ার্নার ছিলেন না। সেবার ভারত প্রথমবারের জন্য অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতে। এবার অজিদের ২ সেরা ব্যাটসম্যান থাকছেন তাদের দলে। তাই লড়াই যে কঠিন হবে, তা বুঝতেই পারছেন এক সময় ভারতীয় দলের স্তম্ভ।

ভারতের বিরুদ্ধে বরাবরই সফল স্মিথ। ৬টি শতরান রয়েছে তাঁর টিম ইন্ডিয়ার বিরুদ্ধে। তাঁকে ফেরানো যে কতটা জরুরী, তা জানেন শচীন। এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “স্মিথের টেকনিক অন্যরকম। সাধারণত টেস্ট ম্যাচে বোলারদের বলা হয় অফ স্ট্যাম্পে বা চতুর্থ স্ট্যাম্পে বল করতে। কিন্তু স্মিথের জন্য আরও একটু বাইরে করতে হবে। চতুর্থ এবং পঞ্চম স্ট্যাম্পের মাঝখানে বল করতে হবে ওকে।”

যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি সমৃদ্ধ ভারতের পেস অ্যাটাককে অন্যতম সেরা বলে মনে করেন শচীন। তবে একজন কৃপণ বোলারও এই দলে দরকার বলে জানান তিনি। বলেন, “২০ উইকেটের বিনিময় প্রচুর রান দিয়ে দিলে চলবে না। আমাদের এমন একজন বোলারকে খুঁজে বের করতে হবে, যে ধারাবাহিক ভাবে মেডেন ওভার করে যেতে পারবে। একদিক থেকে চাপে রাখতে পারবে বিপক্ষকে।”

প্রথম টেস্টের পর বিরাট কোহলির না থাকা বড় প্রভাব ফেলবে বলেই মত শচীনের, তবে তিনি বলেন, “বিরাট না থাকা যেমন বড় ক্ষতি, তেমনই নতুন কেউ নিজেকে প্রমাণ করার সুযোগ পাবে ওর জায়গায়। এটা সেই খেলোয়াড়ের জন্য বড় সুযোগ।” 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর