শিরোনাম
প্রকাশ : ২৮ মার্চ, ২০২১ ১২:৫২
প্রিন্ট করুন printer

কোহলির পরামর্শে বদলে যাচ্ছে আইপিএলের নিয়ম

অনলাইন ডেস্ক

কোহলির পরামর্শে বদলে যাচ্ছে আইপিএলের নিয়ম
ফাইল ছবি

মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সিদ্ধান্তকে (সফট সিগন্যাল) গুরুত্ব দিচ্ছে না আইপিএল। তৃতীয় আম্পায়ারের কাছে যাওয়া কোনও আবেদন সম্পূর্ণভাবে তার সিদ্ধান্তের ওপরই নির্ভর করবে। 

ভারত বনাম ইংল্যান্ড ম্যাচের সময় মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় বোর্ডের পক্ষ থেকে এই বিষয়ে আলোচনা করা হয় এবং সেই অনুযায়ী আইপিএলের নিয়মে পরিবর্তন করা হল।

এই নিয়ম বদলের ফলে এবারের আইপিএলে মাঠের আম্পায়াররা তৃতীয় আম্পায়ারের কাছে সাহায্য নেওয়ার সময় তাদের আপাত দৃষ্টিতে নেওয়া সিদ্ধান্ত জানাবেন না। বোর্ডের সূত্রে বলা হয়েছে, “অনেক সময় মাঠের আম্পায়ারের আপাত দৃষ্টিতে নেওয়া সিদ্ধান্ত বিভ্রান্তি সৃষ্টি করছে।”

এবারের আইপিএল-এ শর্ট রানের ক্ষেত্রেও তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তকেই মান্যতা দেওয়া হবে। গতবারের আইপিএলেএ শর্ট রান নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয় কিংস ইলেভেন পাঞ্জাব (এখন পাঞ্জাব কিংস) এবং দিল্লি ক্যাপিটালসের ম্যাচে।

সময়ের দিকেও নজর দেওয়া হয়েছে এবারের আইপিএলে। ইনিংসের ২০তম ওভার ৯০ মিনিটের মধ্যেই শেষ করতে হবে বলে জানিয়েছে ভারতীয় বোর্ড। আগের নিয়ম অনুযায়ী ২০তম ওভার ৯০ মিনিটে শুরু করা যেত বা তার আগে শুরু করলেও কোনও অসুবিধা ছিল না।

নতুন নিয়ম অনুযায়ী মাঠের আম্পায়ারের ডাকা নো বলের সিদ্ধান্তও বদলে দিতে পারেন তৃতীয় আম্পায়ার। তার হাতে সেই ক্ষমতাও তুলে দিচ্ছে বোর্ড।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর