১৪ অক্টোবর, ২০২১ ১২:৪৩

পেলের রেকর্ড ভেঙে মেসিকে চোখ রাঙানি ভারতীয় ফুটবলারের!

অনলাইন ডেস্ক

পেলের রেকর্ড ভেঙে মেসিকে চোখ রাঙানি ভারতীয় ফুটবলারের!

সুনীল ছেত্রী

পেলে, বিশ্ব ফুটবলের সম্রাট হিসেবে পরিচিত। ব্রাজিলিয়ান এই কিংবদন্তির রেকর্ডে আগেই ভাগ বসিয়েছিলেন ভারতীয় ফরোয়ার্ড সুনীল ছেত্রী। এবার গেলেন তাকে ছাড়িয়ে। আন্তর্জাতিক গোলের হিসাবে পেলেকে টপকে এখন লিওনেল মেসির ঘাড়ে নিশ্বাস ফেলছেন এই ভারতীয় ফুটবলার।

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করতে হলে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে জিততেই হতো ভারতকে। এমন ‘বাঁচা-মরা’র ম্যাচে জোড়া গোল করেছেন ছেত্রি। ভারতও ফাইনালের টিকিট কেটেছে মালদ্বীপকে ৩-১ ব্যবধানে হারিয়ে।

এই সাফেই বাংলাদেশের বিপক্ষে নিজের ৭৭তম গোল পেয়েছিলেন ছেত্রি। সেই সঙ্গে বসেছিলেন ৯২ ম্যাচে ৭৭ গোল করা পেলের পাশে। শ্রীলঙ্কার বিপক্ষে গোল না পেলেও মালদ্বীপের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে ওঠেন ছেত্রি। ১২৪ ম্যাচে ৭৯ গোল নিয়ে ছাড়িয়ে যান পেলেকে।

আরেকটি গোল করলেই মেসিকে ছুঁয়ে ফেলবেন এই ব্লু টাইগার্স অধিনায়ক। ১৫৫ ম্যাচে ৮০ গোল নিয়ে আন্তর্জাতিক গোলদাতাদের তালিকায় পাঁচে আছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। ছয়ে থাকা ছেত্রি চেয়ার ভাগাভাগি করছেন জাম্বিয়ার সাবেক ফরোয়ার্ড গডফ্রে চিতালোর (১১১ ম্যাচে ৭৯ গোল) সঙ্গে।

জাতীয় দলের জার্সিতে ৮৫ ম্যাচে ৮৪ গোল নিয়ে চারে আছেন হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস। পরের দুই স্থানে দুই এশিয়ান— মালয়েশিয়ার সাবেক ফরোয়ার্ড মোক্তার দাহারি (১৪২ ম্যাচে ৮৯ গোল) ও ইরানের সাবেক স্ট্রাইকার আলী দায়ী (১৪৯ ম্যাচে ১০৯ গোল)।

শীর্ষে ক্রিশ্চিয়ানো রোনালদো (১৮২ ম্যাচে ১১৫ গোল)। আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলের হিসাবে গত মাসে আলী দায়ীর দীর্ঘদিনের রেকর্ড ভেঙে সিংহাসনে বসেন পর্তুগিজ উইঙ্গার। বর্তমানে খেলে যাওয়া তারকাদের মধ্যে এই অভিজাত তালিকায় ছেত্রির সামনে আছেন কেবল সময়ের দুই সেরা ফুটবলার— মেসি ও রোনালদো।

মালদ্বীপের বিপক্ষে ৬২তম মিনিট দলের দ্বিতীয় গোলটি করে পেলের রেকর্ড ভাঙেন ছেত্রি। তার আগে দুই দলের প্রথমার্ধ ড্র ছিল ১-১ গোলে।

৩৫তম মিনিটে মানবীর সিংয়ের গোলে এগিয়ে যায় ভারত। ৪৫তম মিনিটে পেনাল্টি থেকে মালদ্বীপকে সমতায় ফেরান আলি আশফাক। এরপর ৬২ ও ৭১তম মিনিটে ছেত্রির জোড়া গোলে জয় নিশ্চিত করে ব্লু টাইগার্সরা।

অতিরিক্ত তৃতীয় মিনিটে সুবাশিষ বোস লাল কার্ড দেখলেও কোনো দুর্ঘটনায় পড়তে হয়নি ভারতকে। ১৪ অক্টোবর ছেত্রিরা ফাইনালে মুখোমুখি হবে নেপালের।


বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর