১৭ জানুয়ারি, ২০২২ ০৯:০৮

কোহলির নেতৃত্ব ত্যাগে চমকে গেছেন রোহিত

অনলাইন ডেস্ক

কোহলির নেতৃত্ব ত্যাগে চমকে গেছেন রোহিত

রোহিত শর্মা-বিরাট কোহলি

বিরাট কোহলির টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর ভারতীয় ক্রিকেটমহল যেন আরও একবার চমকে গেছে। কোহলির পাশে দাঁড়িয়েছেন অসংখ্য মানুষ। সকল মহল থেকেই প্রশংসা করা হচ্ছে ভারতের টেস্ট ক্রিকেটের সদ্য বিদায়ী ক্যাপ্টেনের। 

দক্ষিণ আফ্রিকা সফরে থাকা সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন বিরাটকে। টুইটারে অশ্বিন লিখেছেন, যে সফল ক্রিকেট ক্যাপ্টেন অত্যন্ত সম্মানের সঙ্গে আলোচিত হয়ে থাকে। কথা বলা হয় তাদের সাফল্য নিয়ে। কিন্তু বিরাট ক্যাপ্টেন হিসেবে একটা ঐতিহ্য, ছাপ রেখে গেল। লোকে তার ক্যাপ্টেন্সি ভারতের অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ জেতা নিয়ে কথা বলবে। 

বিরাট কোহলির পরে ভারতীয় টিমের তিন ফর্ম্যাটেই ক্যাপ্টেন হিসেবে দেখা যেতে পারে রোহিত শর্মাকে। আপাতত তিনিই সেরা বিকল্প। সেই রোহিত টুইটারে লিখেছেন, ভীষণ চমকে দেওয়া ঘটনা। তবে টেস্ট ক্যাপ্টেন হিসেবে ভারতকে দারুণ সফল একটা সময় দেওয়ার জন্য বিরাটকে ধন্যবাদ।

গত কয়েক বছরে টেস্ট ছাড়া সাদা বলের ক্রিকেটে সেভাবে দেখা যায়নি অশ্বিনকে। বিরাট আর তার সমীকরণ নিয়ে চাপা গুঞ্জন ছিল। বিরাটের ক্যাপ্টেন্সিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের টিমে ঢুকেছিলেন। পাফরর্মও করেছেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজেও নিয়মিত ছিলেন প্রথম দলে।

অশ্বিন লিখলেন, জয় একটা ফলাফল ছাড়া আর কিছু নয়। ফসল কাটার আগে বীজ বপনটাই আসল। সেই প্রক্রিয়াটা বিরাট অত্যন্ত যত্ন সহকারে করেছে। আর এসবের মধ্যে দিয়ে সে নিজের একটা মান তৈরি করেছে। সেই সঙ্গে আমাদের জন্য প্রত্যাশার একটা মানও তৈরি করেছিল। দারুণ কাজ করেছ বিরাট।

এতেই শেষ নয়, বিরাটকে নিয়ে অশ্বিন একই সঙ্গে লিখেছেন, আমি বলতে পারি, ক্যাপ্টেন হিসেবে তার সবচেয়ে বড় প্রাপ্তি হল, ভারতের পূর্ববর্তী ক্যাপ্টেনদের ছাপিয়ে যাওয়া। আর সেই সঙ্গে পরবর্তী প্রজন্মের একটা মান রেখে যাওয়া। ভবিষ্যতের ক্রিকেটাররা সেখান থেকে শুধু সামনেই এগুতে চাইবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর