৬ আগস্ট, ২০২২ ১১:৫৬

হারের পেছনে তামিম যে দুই কারণ দেখছেন

অনলাইন ডেস্ক

হারের পেছনে তামিম যে দুই কারণ দেখছেন

তামিম ইকবাল (ফাইল ছবি)

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। এ জয়ে বাংলাদেশকে লজ্জায় ডুবিয়ে সিরিজে ০-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

৩০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৬ রানের মাথায় ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর ৬২ রানে তৃতীয় উইকেট হারালেও প্রতিরোধ গড়ে তোলেন ইনোসেন্ট কাইয়া ও সিকান্দার রাজা। বাংলাদেশি বোলারদের তুলোধোনা করে দুজনেই শতক হাঁকিয়েছেন। গড়েছেন ৪র্থ উইকেটে সর্বোচ্চ ১৯২ রানের জুটি।

এছাড়া জিম্বাবুয়ের ওয়ানডে ইতিহাসে মাত্র দ্বিতীয় বার এক ম্যাচে দুজন শতক পাওয়ার ঘটনা ঘটল। প্রথম এমন ঘটেছিল ২০০৪ সালে, অ্যাডিলেডে ভারতের বিপক্ষে।

৮ বছর, ১৯ ম্যাচ পর ওয়ানডেতে জিম্বাবুয়ে হারাল বাংলাদেশকে। বাংলাদেশ কি এই হারের জন্য প্রস্তুত ছিল? উত্তরটা না! নাহ, অধিনায়ক তামিম ইকবাল সরাসরি বলেননি। তবে বুঝিয়ে দিয়েছেন, এমন দিনটি দেখতেই হতো। হারের পেছনে তামিম দুটি কারণ বলেছেন। প্রথম, ব্যাটিংয়ে আরও কিছু রান কম হওয়া। দুই, ক্যাচ মিস। 

হারারেতে আগে ব্যাটিং করে বাংলাদেশ ৩০৩ রান করে। একাদশে ৮ ব্যাটসম্যান নিয়েও ব্যাটিং বান্ধব উইকেটে ৩০৩ রান যে কম তা বোঝা গেল ম্যাচের পর। বিশেষ করে উইকেটে শুরুর আর্দ্রতা কাটিয়ে উঠার পর ২২ গজ যে রানের ফোয়ারা তা বোঝা গেল দ্বিতীয় ইনিংসে। কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানরা আশানুরুপ ঝড় তুলতে পারেননি। 

তামিম সেই কথাই বলেছেন, ‘আমাদের আরও ১৫-২০ রান বেশি করা উচিত ছিল। আমরা ১ উইকেটে ২৫০ রানের মতো অবস্থায় ছিলাম। এ অবস্থায় থাকলে একটু দ্রুত রান তোলা দরকার ছিল, যেন আমরা ওই অতিরিক্ত ১৫-২০ রান করতে পারি।’

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ ৩-০ ব্যবধানে জিতলেও দলের গ্রাউন্ড ফিল্ডিং নিয়ে চরম বিরক্ত ছিলেন তামিম। কেউ না কেউ ক্যাচ ছাড়ছেন-ই। মিস ফিল্ডিংয়ে রানও বেড়িয়ে যাচ্ছে। তামিমের ভয় ছিল, ক্যাচ মিস করে যেকোনো দিন বাংলাদেশ ম্যাচ হারবে। শুক্রবার হারারেতে সেরকম কিছু হয়েছে। দুই সেঞ্চুরিয়ান কাইয়া ও রাজা ফিল্ডারদের হাতে জীবন পেয়েছেন। এনামুল মিস করেছেন স্টাম্পিং। 

আক্ষেপ করে তামিম বলেছেন, ‘প্রতিদিন আমি ক্যাচিংয়ের কথা বলি। কোনো না কোনো দিন তো এটা আমাদের হারের কারণ হতো। এটাই হয়তো সেই দিন ছিল। কারণ, টি-টোয়েন্টিতে আমরা অনেকবার ক্যাচ ফেলেছি। কিন্তু ম্যাচ জিতে গিয়েছি। কিন্তু যখন এমন ভালো উইকেটে আপনি ৪টা ক্যাচ ফেলবেন, তাহলে আপনি বেশি ম্যাচ জিতবেন না। এখন মনে হচ্ছে। এটা নিয়ে আমাদের ভাবতে হবে পরের ম্যাচের আগে।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর