২ অক্টোবর, ২০২২ ১৪:৩১

ভয়াবহ ফুটবল দাঙ্গার ভিডিও ভাইরাল, নতুন চিন্তা ইন্দোনেশিয়ার ক্রীড়ামন্ত্রীর

অনলাইন ডেস্ক

ভয়াবহ ফুটবল দাঙ্গার ভিডিও ভাইরাল, নতুন চিন্তা ইন্দোনেশিয়ার ক্রীড়ামন্ত্রীর

ভয়াবহ ফুটবল দাঙ্গার ভিডিও ভাইরাল

ইন্দোনেশিয়ার ফুটবল লিগে শনিবার জাভার দুই ক্লাব আরেমা এবং পার্সিবায়া সুরাবায়ার মধ্যে খেলা ছিল। পূর্বজাভার মালাং রিজেন্সিতে এই ম্যাচে আরেমা ২-৩ ব্যবধানে হেরে যায়। এর পরেই দুই দলের সমর্থকরা কার্যত দাঙ্গায় জড়িয়ে পড়েন।

আরেমা হেরে যাওয়ার পরেই তাদের সমর্থকেরা হুড়মুড়িয়ে মাঠে প্রবেশ করেন। তখনই ঝামেলা শুরু হয়। পার্সিবায়ার ফুটবলাররা বিপদ বুঝে একটুও সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে মাঠ ছেড়ে সাজঘরে চলে যান। কিন্তু আরেমার বেশ কয়েক জন ফুটবলার মাঠ ছাড়তে পারেননি। তাদের ওপরেও হামলা চালানো হয়। 

সমস্যা বাড়ে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করলে। কানজুরুহান স্টেডিয়ামের ভিড়ে ঠাসা গ্যালারিতে তখনই আতঙ্ক ছড়ায়। স্টেডিয়াম থেকে বেরোনোর জন্য হুড়োহুড়ি লেগে যায়। তাতেই পদপিষ্ট হয়ে এবং শ্বাসরুদ্ধ হয়ে বহু মানুষের মৃত্যু হয়।

এই দাঙ্গার মৃতের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ১৭৪ জনে দাঁড়িয়েছে। এই ঘটনার একাধিক ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ইস্ট জাভা পুলিশের ইন্সপেক্টর জেনারেল নিকো আফিনতা জানিয়েছেন, নিহতদের মধ্যে পদপিষ্ট হয়ে ঘটনাস্থলেই ৩৪ জন নিহত হন। বাকিদের কেউ হাসপাতালে যাওয়ার পথে, কেউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ইন্দোনেশিয়া সরকার এই ঘটনার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছে। যথাযথ তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। দেশটির ক্রীড়া ও যুবমন্ত্রী জাইনুদিন আমালি বলেছেন, ‘ঠিক যখন সমর্থকরা আবার মাঠে গিয়ে খেলা দেখতে শুরু করেছেন, ঠিক তখনই এই ঘটনা ঘটল। এর জন্য আমরা ক্ষমাপ্রার্থী। এ ঘটনায় আমাদের দেশের ফুটবল ধাক্কা খেলো।’ 

ভবিষ্যতে দর্শকশূন্য স্টেডিয়ামে ম্যাচ আয়োজন করার সম্ভাবনার কথাও বলেছেন আমালি। তিনি জানিয়েছেন, ‘ম্যাচ আয়োজনের যাবতীয় ব্যাপার আমরা খুঁটিয়ে দেখব। এমনকি এরপর মাঠে দর্শকদের প্রবেশের অনুমতি দেওয়া হবে কি না, সেটাও আমরা ভেবে দেখব। হয়তো ভবিষ্যতে ফাঁকা স্টেডিয়ামে ম্যাচ আয়োজন করতে হতে পারে।’

ইন্দোনেশিয়ার ফুটবল নিয়ামক সংস্থা পিএসএসআই আগামী এক সপ্তাহ লিগের সব খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বাকি মৌসুমে আরেমা এফসি-কে তাদের নিজেদের মাঠে আর ম্যাচ আয়োজনের দায়িত্ব দেওয়া হবে না।

সূত্র : বিবিসি, রয়টার্স, আল-জাজিরা 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর